অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় করণীয় ঠিক করার নির্দেশ প্রধানমন্ত্রীর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় করণীয় ঠিক করার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলা যুদ্ধের কারণে চাপের মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। বাংলাদেশেও এর প্রভাব পড়ছে। তাই এই চাপ মোকাবিলায় অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে একসঙ্গে বসে করণীয় ঠিক করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৯ মে) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকের বিস্তারিত তথ্য তুলে ধরে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘দ্রব্যমূল্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অর্থ মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়কে কতগুলো নির্দেশনা দেওয়া হয়েছে, পর্যাপ্ত ব্যবস্থা নিয়ে সবার কাছে তুলে ধরার জন্য। বিশেষ করে কীভাবে আমরা এই যে জিনিসপত্রের দাম বেড়ে যাচ্ছে বা সাপ্লাই কমে যাচ্ছে, এই জিনিসগুলো কীভাবে হ্যান্ডেল করতে পারব। কোন জায়গায় রেস্ট্রিকশন দিলে ভালো হবে বা ওপেন করলে ভালো হবে। এগুলো দুই-তিন দিনের মধ্যে আলাপ-আলোচনা করে তুলে ধরতে হবে।’

ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই মার্কিন ডলারের দাম বাড়তে শুরু করে বাংলাদেশে। মার্চের শুরুর দিকে খোলাবাজারে এক ডলার যেখানে বিক্রি হয়েছিল ৯০ টাকা দরে, দুই মাসের ব্যবধানে ডলারের সেই দাম শতক ছাড়িয়ে গেছে।

আন্তঃব্যাংক ও খোলা বাজারে ডলারের বিনিময় হারের পার্থক্য এখন অতীতে সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিদেশগামীরা। এমন পরিস্থিতিতে দুই-তিন দিনের মধ্যেই ডলার সংকট সমাধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওআ/