জালে পেঁচিয়ে ছিল ৪০ কেজির সবুজ কচ্ছপ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জালে পেঁচিয়ে ছিল ৪০ কেজির সবুজ কচ্ছপ

কলাপাড়ায় কুয়াকাটা সংলগ্ন গঙ্গামতি সৈকতের সানরাইজ পয়েন্টে ভেসে এসেছে জালে পেঁচানো ৪০ কেজি ওজনের একটি জীবিত সামুদ্রিক সবুজ কচ্ছপ (গ্রিন সী টার্টেল) যার বৈজ্ঞানিক নাম Chelonia Mydas.

শনিবার (২১ মে) সকাল আটটার দিকে সাগরে ভাটার টানে কচ্ছপটি বালুচরে আটকে পড়ে। খবর পেয়ে ব্লু গার্ড সদস্যরা জালে পেঁচানো অবস্থায় কচ্ছপটি উদ্ধার করে। এ নিয়ে দুই দিনের ব্যবধানে এ প্রজাতির দুটি কচ্ছপ ভেসে এলো যার একটি ছিলো মৃত।

ব্লু গার্ড সদস্য পান্না মিয়া ও পনু হাওলাদার বলেন, মোটা সবুজ ও বড় ফাঁসের জালে কচ্ছপটি পেঁচানো ছিলো। এসব জাল সাধারণত গভীর সমুদ্রে ফিশিং ট্রলিতে ব্যবহার করা হয়। দীর্ঘক্ষণ জালে পেঁচানো থাকায় কচ্ছপটির পেটের নিচের অংশ, পাখা ও পায়ে কিছুটা ক্ষত সৃষ্টি হয়েছে। তাই প্রাথমিক চিকিৎসা শেষে কচ্ছপটি সাগরে অবমুক্ত করা হয়।

ইউএসএইড এর অর্থায়নে পরিচালিত আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিস এর ইকোফিস-২ এর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, কলাপাড়ায় এবারই প্রথম জীবিত গ্রিন সী টার্টেল দেখা গেছে। গত দুদিন আগে রাবনাবাদ চ্যানেলে আরও একটি ৩৫ কেজি ওজনের এ প্রজাতির মৃত কচ্ছপ ভেসে আসে। হঠাৎ পটুয়াখালীর সাগর উপকূলে এ প্রজাতির কচ্ছপের অস্তিত্ব পাওয়া সামুদ্রিক প্রানীবৈচিত্রে শুভ লক্ষণ হলেও ধরা পড়া ও মারা যাওয়ার বিষয়টি তাদের ভাবিয়ে তুলছে।

জানা গেছে, এ প্রজাতির কাছিম ১০০ বছর পর্যন্ত বাঁচে। ২৫ বছর বয়স হতে প্রতি ২-৪ বছর পরপর এ কচ্ছপ ডিম পাড়ে। এরা অন্য সামুদ্রিক কচ্ছপের চেয়ে বেশি সময় পানির নিচে থাকে। এদের খোলসে সবুজ বর্ণের অশ্রুবিন্দুর মতো ছোপ ছোপ দাগ থাকে এবং পাঁচ ফুট পর্যন্ত দৈর্ঘ্যের এবং ৩০০ কেজি পর্যন্ত ওজনের হয়।

এসএ/