ইউনিয়নে ইউনিয়নে চলছে বিট পুলিশিং, গ্রামে গঞ্জে চুরি-ডাকাতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইউনিয়নে ইউনিয়নে চলছে বিট পুলিশিং, গ্রামে গঞ্জে চুরি-ডাকাতি

চট্টগ্রাম আনোয়ারা উপজেলায় বেড়েছে চুরি, ডাকাতি এবং আদালতের আইন অমান্য করে ভূমি জবর দখলসহ বিভিন্ন অপরাধ। অপরদিকে পুলিশের পক্ষ থেকে চলছে ইউনিয়নে ইউনিয়নে বিট পুলিশিং।

গত এক মাসে উপজেলা জুড়ে ঘটেছে বিভিন্ন চুরি ডাকাতি ও আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ভূমি জবর দখলবাজি। ২৭ শে এপ্রিল বরুমছড়া শ্রী শ্রী সত্যনারায়ণ পীরগাছা মন্দির সেবাশ্রম হতে মন্দিরের সকল জিনিসপত্র চুরি হয়ে গেলে বিধান শীল বাদী হয়ে অভিযোগ করলেও গ্রেফতার হয়নি কেউ। ২৮ শে এপ্রিল আনোয়ারা মাজার গেইট এলাকায় সড়কে অস্ত্র ঠেকিয়ে সিএনজি গাড়ী ছিনতাই করে পালিয়ে যাই। পরবর্তীতে সেই সিএনজি গাড়ি পেকুয়া গিয়ে ফেসবুকে প্রচারের মাধ্যমে জনতার হাতে আটক হয়। ৩০ এপ্রিল রাত ১১টার দিকে বরুমছড়া রাস্তার মাথায় সিএনজিতে যাত্রী বেসে একজনকে গলায় চুরি ধরে টাকা পয়সাসহ জিনিসপত্র ছিনিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার সময় স্থানীয় জনতার হাতে আটক হয় ৩ জন। ১০ই এপ্রিল বরুমছড়া একটি খামারিকে অস্ত্রের মুখে জিম্মি করে ৩টি গরু ও নগদ অর্থ নিয়ে যায় ডাকাতদল।

গত ২রা মে মোহাম্মদ ইদ্রিছ হেসেন ফেসবুকে লিখেন তাকে বটতলী কলেজের আগে সিএনজি করে যাওয়ার পথে যাত্রীবেশে থাকা ডাকাত দল দুপুর ১টার সময় গলায় চুরি ধরে নগদ ২৫ হাজার টাকা এবং মোবাইল ছিনিয়ে নিয়ে চুরি দিয়ে আঘাত করে। ১১মে চাতরী চৌমুহনী তালা ভেঙ্গে দোকানের নগদ অর্থ ও মালামাল নিয়ে যাই চোরের দল। ১২ই মে এলাকায় সন্ত্রাস ও ডাকাতি বেড়ে যাওয়ায় সন্ত্রাস বিরোধী সমাবেশ করেছে বরুমছড়ার স্থানীয় জনগণ। এছাড়াও প্রতিটি ইউনিয়নে আদালতের নিষেধাজ্ঞা থাকার পরেও জবর দখল হচ্ছে জমি।

এই নিয়ে সাধারণ মানুষের মনে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ সৃষ্টি হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর কাছে লিখিত অভিযোগ দিয়েও কোন প্রতিকার না পাওয়াই এখন আনোয়ারা থানায় গিয়ে লিখিত অভিযোগও করতে চান না ভুক্তভোগীরা। ইদানীং চুরি, ডাকাতি ও ছিনতাই, জমিদখল নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রতিরাতেই কোন না কোন গ্রামে গঞ্জে এসব অপরাধ কর্মকান্ড ঘটছে। পুলিশ তৎপরতা দেখালেও অপরাধীরা ধরাছোঁয়ার বাইরে থাকছে। কোনভাবেই অপরাধের উপদ্রব ঠেকানো যাচ্ছে না।

সচেতন নাগরিকরা জানান, আনোয়ারা মাদক, ইয়াবা, চুরি, ডাকাতি, ভূমি জবর দখল, কিশোর গ্যাংদের অপরাধ যেহারে বাড়তেছে তা হতে উত্তরণ পেতে হলে ভূমিমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন। এব্যাপারে আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম দিদারুল ইসলাম সিকদারের মোবাইলে কল দিলেও তিনি রিসিভ করেননি।

এসএ/