‘বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার‌’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার‌’

‌‘বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর, কীভাবে কেনা যায়, তা পর্যালোচনা করছে বাংলাদেশ।’  

সোমবার (২৩ মে) সকালে রাজধানীর বিদ্যুৎ ভবনে বিপিএমআই আয়োজিত বিদ্যুৎ খাতে সাইবার নিরাপত্তা সংক্রান্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ কথা জানান।

ভারতে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। বাংলাদেশে কমানোর পরিকল্পনা রয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘আপাতত জ্বালানি তেলের দাম সমন্বয় করার কোনো চিন্তা সরকারের নেই। ভারত যখন জ্বালানি তেলের দাম বাড়িয়েছিল, তখন আমরা বাড়াইনি।’

বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগের বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘জনগণের কষ্ট হয় ও জীবনমানের ওপর প্রভাব পড়ে, সরকার এমন কোনো সিদ্ধান্ত নেবে না। তবে বিষয়টি বিইআরসির ওপর নির্ভর করে। বিরাজমান পরিস্থিতি বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবে বলে আশা করছি।

এদিকে, ইউক্রেন ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ থাকা সত্ত্বেও শক্তিশালী জাতীয় এজেন্ডাসহ একটি স্বাধীন চিন্তাশীল রাষ্ট্র হিসেবে বাংলাদেশ তার অবস্থান প্রমাণ করায় বাংলাদেশের প্রতি রাশিয়া কৃতজ্ঞতার বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।

এসএ/