সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৪৭৯ কিলোমিটার সড়ক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত  ৪৭৯ কিলোমিটার সড়ক

সিলেট থেকে ধীরে ধীরে নামছে চলমান বন্যার পানি। পানি নামার সাথে সাথে ঘরে ফিরতে পরিষ্কার পরিচ্চন্নতা ও সংস্কার কাজে ব্যস্থ সময় পার করছেন বনবাসিরা। বন্যার পানি নেমে গেলও সিলেট জেলার সড়ক ব্যবস্থার বেহাল দশা দেখা দিয়েছে। মাত্র কয়েক দিনের বন্যায় লণ্ডভণ্ড হয়ে গেছে সিলেটের গ্রামীণ অবকাঠামো। ভয়াবহ এ বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে শহর থেকে শুরু করে গ্রামীণ রাস্তাঘাট।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবারের বন্যায় সিলেটে প্রায় ৬০০ কিলোমিটার সড়ক তলিয়ে যায়। তবে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৮০ কিলোমিটার সড়ক। এসব সড়ক সংস্কারে প্রায় ৪০০ কোটি টাকা প্রয়োজন। ক্ষতিগ্রস্ত   ৪৭৯ কিলোমিটার সড়কের মধ্যে সড়ক ও জনপথের (সওজ) অধীনস্থ প্রায় ৭২ কিলোমিটার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ২৬৭ কিলোমিটার এবং সিলেট সিটি করপোরেশন এলাকায় ১৪০ কিলোমিটার সড়ক রয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এনামুল কবীর জানান, জেলার গোয়াইনঘাটে ২৭টি সড়কে ৮২ দশমিক ১৩ কিলোমিটার, কানাইঘাটে ১৫টি সড়কে ৩০ দশমিক ৫, জৈন্তাপুর উপজেলার ১১টি সড়কে ৩২ দশমিক ১, সিলেট সদরের ১২টি সড়কে ২১ দশমিক ৩৮, গোলাপগঞ্জে ১০টি সড়কে ২২ দশমিক ৩, কোম্পানীগঞ্জে চারটি সড়কে ৩৪ দশমিক ৬৩, দক্ষিণ সুরমার চারটি সড়কে সাড়ে তিন, ফেঞ্চুগঞ্জে একটি সড়কে দেড়, ওসমানীনগর উপজেলায় একটি সড়কের প্রায় দেড় ও বালাগঞ্জে একটি সড়কে দেড় কিলোমিটার সড়ক ব্যাপক ক্ষতির শিকার হয়েছে।
তিনি বলেন, কিছু কিছু সড়কে এখনও পানি থাকায় পুরো হিসাব পেতে আরও কয়েকদিন লাগবে। তবে এখন পর্যন্ত ১১১টি সড়কের প্রায় ২৬৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া এলজিইডির দুটি কালভার্ট ভেঙেছে। এসব সংস্কারে আনুমানিক ২০০ কোটি টাকা লাগতে পারে।

সওজ সূত্রে জানা যায়, সারি-গোয়াইনঘাট সড়কের ১২ দশমিক ৪০ কিলোমিটার, সিলেট-তামাবিল-জাফলং সড়কের ১ দশমিক ২০ কিলোমিটার, কানাইঘাটের দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের ১৪ দশমিক ৮০ কিলোমিটার এবং সিলেট-সুনামগঞ্জ সড়কের ৬ দশমিক ৫০ কিলোমিটার সড়ক বন্যায় তলিয়ে যায়। এছাড়া বিশ্বনাথ-লামাকাজি সড়ক, কোম্পানীগঞ্জ-ছাতক সড়ক, শেওলা-সুতারকান্দি সড়ক এবং বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাঁও সড়কের বিভিন্ন অংশ ছিল পানির নিচে।

সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান জানান, বন্যায় সওজের অধীনস্থ ১০টি সড়কের প্রায় ৭২ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক সংস্কারে প্রায় ৬০-৭০ কোটি টাকা লাগবে। বন্যায় শুধু গ্রামীন সড়কই নয় ক্ষতিগ্রস্ত হয়েছে নগরীর বিভিন্ন সড়কও। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ১৫টি ওয়ার্ডের প্রায় ১৪০ কিলোমিটার সড়ক ক্ষতির মুখে পড়েছে। এগুলো সংস্কারে প্রয়োজন ১০০ কোটি টাকা।

সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান জনবাণীকে জানান, সিসিকের ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৫টির ১২৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর বাইরে সম্প্রসারিত নতুন ওয়ার্ডগুলোর প্রায় ১৫ কিলোমিটার সড়কেও বন্যার ক্ষত আছে। এসব সংস্কারে কতো টাকা প্রয়োজন, তা এখনও পুরোপুরি নির্ধারণ করা যায়নি। তবে আনুমানিক ১০০ কোটি টাকা লাগতে পারে।

এসএ/