চুয়াডাঙ্গায় স্বাস্থ্য বিভাগের অভিযান, ৫ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


চুয়াডাঙ্গায় স্বাস্থ্য বিভাগের অভিযান, ৫ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

চুয়াডাঙ্গা অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। শনিবার (২৮ মে) দুপুর ১২ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত সদর হাসপাতাল এলাকায় অভিযান পরিচালনা করেন উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান। অভিযানের খবর পেয়ে তিন ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে সটকে পড়ে মালিকপক্ষ। এসময় বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় ৫ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়। 

বন্ধ করে দেয়া প্রতিষ্ঠানগুলো হলো- চুয়াডাঙ্গা সদর হাসপাতাল রোডের সেন্ট্রাল মেডিকেল সেন্টার, তিসা এক্সরে ডায়াগনস্টিক সেন্টার, চুয়াডাঙ্গা আন্ট্রাসনোগ্রাফি, আমাদের সনো ও ইসলামি হাসপাতালের "ইসলামি ডায়াগনস্টিক" সেন্টার এই চার প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। এরমধ্যে ইসলামি হাসপাতালের ডায়াগনস্টিক মালিকানা পরিবতর্ন জনিত কাগজ না আসা পর্যন্ত তাদের ডায়াগনস্টিক সেন্টারকে মৌখিকভাবে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া অভিযানের সময় বন্ধ পাওয়া তিন প্রতিষ্ঠানের বৈধ কাগজ নেই।

অভিযানের খবর পেয়ে বন্ধ করে সটকে পড়া প্রতিষ্ঠানগুলো হলো- মর্ডান প্যাথলজি, ডিজিটাল মর্ডান ডায়াগনস্টিক সেন্টার ও এপ্যোলো ডায়াগনস্টিক সেন্টার। 

চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা যায়, জেলাজুড়ে নিবন্ধিত ক্লিনিকের সংখ্যা ৫৬ ও ৮১ ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। অবৈধ ক্লিনিক না থাকলেও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ১৩।  এরমধ্যে ১৭ নিবন্ধন ক্লিনিকের নবায়ন নেই। 

চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান বলেন, শনিবার ২৫ ডায়াগনস্টিক সেন্টারের অভিযান চালানো হয়েছে। বৈধ কাগজ দেখাতে ব্যর্থ হওয়ায় পাচ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। অভিযানের সময় বন্ধ করে দেয়া তিন প্রতিষ্ঠানের বৈধ কাগজ না থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ অভিযান চলমান থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. তারেক জুনায়েত সহ প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ার সংবাদকর্মীরা। 

এসএ/