কাল ৫১তম বাজেট অধিবেশন, সংসদ ভবন এলাকার নিরাপত্তা জোরদার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কাল ৫১তম বাজেট অধিবেশন, সংসদ ভবন এলাকার নিরাপত্তা জোরদার

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে রবিবার (৫ জুন) বিকাল ৫টায়।  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন। অধিবেশনেই ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ ও পাস করা হবে।

আগামীকাল (৫ জুন) স্বাধীন বাংলাদেশের ৫১তম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিকাল ৩টায় বাজেট উপস্থাপন করবেন তিনি। একই দিন ২০২২ সালের অর্থবিলও পেশ করা হবে।

২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের অন্তর্ভুক্ত অন্যান্য ব্যয় মঞ্জুরি দাবির উপর ভোটগ্রহণ। একইদিন নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল ২০২২ উপস্থাপন বিবেচনা ও পাস।

বাজেট অধিবেশনের ক্যালেন্ডার অনুযায়ী ১৪ জুন থেকে ২৮ জুন ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

২৯ জুন বুধবার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তি দায়যুক্ত ব্যয়ের উপর আলোচনা এবং বাজেট আলোচনার পর প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সমাপনী বক্তব্য ২০২২ সালের অর্থবিল বিবেচনা ও পাস হবে। 

৩০ জুন বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট হতে যচ্ছে।

এই বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট।

এরআগে,  সংসদ অধিবেশন ঘিরে নিরাপত্তার বিষয়ে গত বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার রাত ১২টা থেকে সংসদ এলাকায় সব ধরনের অস্ত্র, বিস্ফোরক ও অন্যান্য ক্ষতিকারক ও দোষণীয় দ্রব্য বহন এবং মিছিল-সমাবেশ, শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।

রবিবার শুরু হতে যাওয়া বাজেট অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিষেধাজ্ঞার আওতাধীন এলাকা হচ্ছে - ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরাতন বিমানবন্দর হয়ে বাংলামটর ক্রসিং পর্যন্ত; বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত; পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রীন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত; মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি ১৬ (পুরাতন ২৭) নম্বর সড়কের সংযোগস্থল; রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং; ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া এভিনিউর পশ্চিম প্রান্ত; জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ।

সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। অর্থমন্ত্রী বাজেট উপস্থাপনের পর সংসদ সদস্যরা প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করেন। তবে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত দুটি বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হয়েছিল। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এবার অধিবেশন দীর্ঘ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

আ এস/ওআ