আম নিয়ে ম্যাংগো ট্রেনের যাত্রা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আম নিয়ে ম্যাংগো ট্রেনের যাত্রা

চাঁপাইনবাবগঞ্জ থেকে সোমবার (১৩ জুন) সন্ধ্যা ৬ টায় ঢাকার উদ্যোশ্যে ৯ টন আম নিয়ে  যাত্রা করে মালবাহি স্পেশাল ম্যাংগো ট্রেন। যারা এ ট্রেনে আম পাঠান তাঁরা বলছেন, ট্রেনে আম পাঠাতে খরচ কম লাগে। ৪০ কেজি আম কুরিয়ারে পাঠাতে খরচ ৪০০/৪৮০ টাকা। আর এর বিপরীতে এ ট্রেনে বহন খরচ মাত্র ৫৩ টাকা। 

রেলওয়ে সুত্রে জানা গেছে, প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জে ২৪৭ ক্যারেটে ৫ হাজার ৪’শ ৬২ কেজি আম, রহনপুরে ১২৭ ক্যারেটে ৩ হাজার কেজি, নাচোলে ১৩ ক্যারেটে ২৫০ কেজি, আমনুরা জংশনে ১১ ক্যারেটে ২২০ কেজি ও আমনুরা বাইপাসে ১১ ক্যারেটে ২২০ কেজি আম বুকিং দেয়া হয়। নাচোল ষ্টেশন, আমুনরা জংশন  ও বাইপাসে আম ওঠানো হয়। পরে সাড়ে ৫ টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে আম নিয়ে সন্ধ্যা ৬টায় ট্রেনটি  রাজশাহী স্টেশনের উদ্যোশ্যে ছেড়ে যায়। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতি কেজি ভাড়া নির্ধারন করা হয়েছে ১ টাকা ৩০ পয়সা। 

গোদাগাড়ির জাহিদুল ইসলাম নামে এক ব্যবসায়ী জনবাণীকে জানান, ‍“ট্রেনের সন্তোষজনক সেবার কারণে গত ৩ বছর থেকে আম পাঠাচ্ছেন ঢাকায়। এবারো তার ব্যাত্যয় ঘটেনি। ট্রেনে খরচ হওয়ার কম হওয়ার পাশাপাশি নিরাপদে আম বহন করে। প্রাপকরা কোন ঝামেলা ছাড়াই আম পেয়ে থাকেন।”

চাঁপাইনবাবগঞ্জ ষ্টেশনে ব্যক্তি পর্যায়ে আম পাঠাতে আসা শাহনেওয়াজ দুলাল জনবাণীকে বলেন, “ঢাকায় আত্মীয়সহ বন্ধুদের বাড়িতে ১১ ক্যারেট আম পাঠাতে বুকিং দেয়া হয়। কুরিয়ার সার্ভিসে আম পাঠানোর ভোগান্তিটা বেশী। তাই এবার প্রথম ট্রেনে আম পাঠানো হলো ঢাকাতে, খরচও কম আর আম যাচ্ছে দিনের দিন। আর ৪০ কেজিতে সর্বোচ্চ কুলিসহ খরচ পড়ছে ৭২ টাকা। এবার ট্রেনে আম পাঠাতে অনেকেই উৎসাহী হতে দেখা গেছে। পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ ষ্টেশন, কাকনহাট, রাজশাহী, হরিয়ান, সরদহ, আড়ানী, আবদুলপুর স্টেশনে থামবে। নির্ধারিত স্টেশনগুলোর জন্য ওয়াগনে জায়গা বরাদ্দ দেয়া থাকে। বিশেষ এই ট্রেনটি প্রতিদিন রহনপুর হয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় চলাচল করবে। মোট ৫ ওয়াগন বিশিষ্ট এ স্পেশাল ট্রেনটিতে আম, শাক-সবজিসহ যে কোন ধরনের পার্সেল মালামাল এতে বহন করে। এতে যেমন লাভবান হবে আম চাষি, ব্যবসায়ী এবং ভোক্তারা।” 

এদিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশনের সহকারি মাস্টার মোঃ ওবায়দুল্লাহ জনবাণীকৈ জানান, “প্রথম দিন ৫৪৬২ কেজি আম বুকিং হয়। আমগুলো যত্ন সহকারে ওয়াগনে ওঠানো হয়। এতে করে আম নষ্ট হয় না। নিরাপদে  ব্যবসায়ীসহ ভোক্তারা যাতে এ ট্রেনে আম সহজে পাঠাতে পারে সেজন্য রেলকর্তৃপক্ষ এ উদ্যোগ গ্রহণ করেছে।”

এসএ/