কোটি কোটি টাকা আত্মসাৎকারী খন্দকার ইকবাল দম্পতি গ্রেফতার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কোটি কোটি টাকা আত্মসাৎকারী খন্দকার ইকবাল দম্পতি গ্রেফতার

কোটি কোটি টাকা আত্মসাৎকারী ও প্রতারক খন্দকার ইকবাল দম্পতিকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। এ সময় তাদের কাছ থেকে অস্ত্র ও জাল টাকা উদ্ধার করা হয়েছে।

র‌্যাব সূত্রে জানা যায়, প্রতারণার নতুন নতুন কৌশল ব্যবহার করে সাধারণ মানুষকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে তাদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছিল এ দম্পত্তি। সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি অতঃপর চাকুরীচ্যুত এবং প্রতারনার মাধ্যমে একাধিক প্রাইভেট কোম্পানী ও একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট থেকে কোটি কোটি টাকা আত্মসাৎতের মাধ্যমে সম্পদের পাহাড় গড়েছে এরা। ওই সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল ১৩ (জুন) সকাল ১১.৫৫ টায় রাজধানীর সিদ্বেশ্বরী ও বনশ্রী এলাকায় অভিযান পরিচালনা করে এই প্রতারক দম্পত্তিকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃতরা হলেন- ফেনী জেলার খোন্দকার মুহাম্মদ ইকবাল(৪২) ও মোসাঃ হালিমা আক্তার (৪০)। সম্পর্কে তার স্বামী-স্ত্রী।

এ সময় তাদের কাছ থেকে একটি পিস্তুল, এক রাউন্ড গুলি, সাঁড়ে নয় লাখ টাকার জাল নোট, এক লাখ ত্রিশ হাজার টাকার প্রাইজবন্ড, বিভিন্ন জমির দলিল ও বিভিন্ন নথিপত্র উদ্ধার করা হয়।

র‌্যাব জানায়, খন্দকার ইকবালের গ্রামের বাড়ি ফেনী জেলার পরশুরাম থানা এলাকায়। সে উচ্চ মাধ্যমিক পাশ করে বিগত ২০০৫ সালে সিলেটের ফেঞ্চুগঞ্জে শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরিতে তৃতীয় শ্রেনীর কর্মচারী “সহকারী হিসাব রক্ষক” পদে চাকরিতে নিযুক্ত হবার পরে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে প্রকল্পের ৩৮ কোটি টাকা ৭১ লক্ষ টাকা আত্মসাত করে। এ প্রতিষ্ঠানের প্রকল্পে ইকবাল সিন্ডিকেটের নানা অনিয়ম, দুর্নীতির জন্য চাকুরীচ্যুত হয়। এরপর প্রতারণার মাধ্যমে একাধিক প্রাইভেট কোম্পানী ও একাধিক ব্যক্তি/প্রতিষ্ঠানের নিকট থেকে কোটি কোটি টাকা আত্মসাৎতের মাধ্যমে গড়ে তোলে অবৈধ কথিত ব্যবসা প্রতিষ্ঠান। সরকারী সম্পদ আত্মসাৎ করে গ্রেফতারকৃত খন্দকার ইকবাল ও তার নিজ স্ত্রী হালিমা আক্তারসহ অন্যান্য আত্মীয়-স্বজনদের নামে বিভিন্ন নাম সর্বস্ব কোম্পানী রয়েছে। এছাড়াও দেশের বাইরে কানাডা ও আমেরিকায় আত্মীয় স্বজনের নামে কোটি কোটি টাকা মানিলন্ডারিং করে এবং রাজস্ব ট্যাক্স ফাঁকি দিয়ে দেয় তারা। যা তার স্ত্রী হালিমা আক্তারের নামে বিভিন্ন ব্যাংক একাউন্ট থেকে পরিশোধ করা হয়েছে। 

র‌্যাব আরো জানায়, গ্রেফতারকৃত আসামীরা তাদের অপকর্মের বিষয়টি স্বীকার করেছে এবং এ ঘটনায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরুপ প্রতারক চক্রের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোরালো সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

এসএ/