আবরার হত্যা: 'বিটু' ক্লাসে ফেরায় বুয়েটে প্রতিবাদ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৯ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৩


আবরার হত্যা: 'বিটু' ক্লাসে ফেরায় বুয়েটে প্রতিবাদ
ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় আজীবন ‘বহিষ্কৃত’ শিক্ষার্থী আশিকুল ইসলাম ক্লাসে ফিরে আসার প্রতিবাদে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা বুধবার (৯ আগস্ট)  সকাল ১০টা থেক  বুয়েট শিক্ষার্থীরা ক্যাম্পাসে জড়ো হতে থাকেন। বেলা পৌনে ১১টার দিকে তারা বুয়েট উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন।


এসময় শিক্ষার্থীদের হাতে ‘ছাত্ররাজনীতির ঠিকানা, এ বুয়েটে হবে না’, ‘আবরার ফাহাদের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘বিটুর আজীবন বহিষ্কার নিশ্চিত করা হোক’, ‘নো ক্যাম্পাস শেয়ারিং উইথ মার্ডারার’, ইত্যাদি লেখা সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।


আরও পড়ুন: বুয়েটে ভর্তির সুযোগ পেলেন আবরার ফাহাদের ছোট ভাই


শিক্ষার্থীদের দাবি, “আবরার ফাহাদ হত্যাকাণ্ডে বুয়েট থেকে বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল এবং বুয়েট থেকে পুনরায় রিটের মাধ্যমে তার ছাত্রত্ব বাতিলের আদেশ পুর্নবহাল করতে হবে। এ ধরনের কোনো ব্যবস্থা না আসা পর্যন্ত তারা সব ধরনের একাডেমিক কার্যক্রম বর্জন করবেন।

বিটুর ক্লাসে ফেরার ঘটনায় গত কয়েকদিন ধরে সরব হয়েছেন শিক্ষার্থীরা। গত সোমবার তারা বুয়েট শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন এবং মঙ্গলবার ছাত্র রাজনীতির বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালন ও শপথ পাঠ করেন।”


আরও পড়ুন: আবরার হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামির আপিল গ্রহণ


এর আগে ২০২১ সালের ২২ মে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অনলাইন ক্লাসে যোগদান করেন আশিকুল ইসলাম বিটু। কিন্তু শিক্ষার্থীরা তখনও ক্লাস বর্জনের মতো প্রতিবাদ কর্মসূচি দিলে তিনি আর ক্লাস করতে পারেননি।


এরপর সম্প্রতি ফের আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম (বিটু) ক্লাসে ফিরে এসেছেন। গত ৬ আগস্ট কেমিক্যাল ১৯ ব্যাচের ক্লাসে তাকে ফের দেখা যায়। এ ঘটনায় বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা চরমভাবে ক্ষিপ্ত বলে জানা যায়।


জেবি/এসবি