ট্রেনে উৎসবমুখর পরিবেশে যাত্রীদের ঈদযাত্রা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:১৮ অপরাহ্ন, ৫ই এপ্রিল ২০২৪


ট্রেনে উৎসবমুখর পরিবেশে যাত্রীদের ঈদযাত্রা
ছবি: সংগৃহীত

প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে তৃতীয় দিনের মতো রেলপথে বাড়ি ফিরছেন মানুষ।


শুক্রবার (৫ এপ্রিল) সকাল বেলায় রাজধানীর কমলাপুর স্টেশনে উৎসবমুখর পরিবেশে ট্রেনে করে গন্তব্যে যেতে দেখা গেছে যাত্রীদের। মঙ্গলবার (২৬ মার্চ) যারা ৫ এপ্রিলের অগ্রিম টিকিট কেটেছেন তারাই এদিন ভ্রমণের সুযোগ পাচ্ছেন।


সরেজমিনে দেখা যায়, প্ল্যাটফর্মে প্রবেশের আগেই যাত্রীদের সাথে টিকিট আছে কি না এবং টিকিটের সাথে জাতীয় পরিচয়পত্রের সাদৃশ্য রয়েছে কি না, তা চেক করা হচ্ছে। সবকিছু মিল থাকলে তবেই যাত্রীরা নির্ধারিত গন্তব্যের প্ল্যাটফর্মে প্রবেশে করছেন।


আরও পড়ুন: ছুটির দিনেও যে কারণে ব্যাংক খোলা আজ


এদিন সকাল থেকে বেশিরভাগ ট্রেনই নির্ধারিত সময়ে কমলাপুর থেকে ছেড়ে গেছে। ট্রেনের শিডিউল বিপর্যয় না থাকায় কোনো অভিযোগ নেই যাত্রীদের। তারা বলছেন, এবারের ঈদযাত্রায় এখন পর্যন্ত তাদের কোনো ধরনের ভোগান্তিতে পড়তে হয়নি। অনলাইন থেকে তারা সহজেই টিকিট পেয়েছেন। ফলে স্টেশনে এসে দীর্ঘসময় লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয়নি এসব যাত্রী সাধারনের। এ ছাড়া ট্রেনে উঠাতেও তাদের কোনো প্রকার ভোগান্তি পোহাতে হয়নি।


জামালপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রী সামিয়া আনসারি বলেন, এখন পর্যন্ত সবকিছুই ঠিকঠাক আছে। কোনো ধরনের ভোগান্তি পোহাতে হয়নি। অনলাইনে খুব সহজেই টিকিট কেটে আজ ট্রেনে চড়েছি। অন্যান্য বার ঈদের সময়ই ট্রেনে যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। কিন্তু এবার তেমন কোনো চাপ নেই আমাদের।


টাঙ্গাইলগামী যাত্রী আমিনুল ইসলাম বলেন, ঈদযাত্রা ঘিরে রাজধানী কমলাপুরে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এজন্য টিকিটের যাত্রী ছাড়া অন্যলোকজন কোনো রকম ভিড় করতে পারছে না। তাই ভালোভাবে ট্রেনে উঠতে পেরেছি। কোনো প্রকার ধাক্কা-ধাক্কি, ঠাসাঠাসি নেই। আশা করছি, এবারের ঈদযাত্রাটা অনেক ভালো হবে।


আরও পড়ুন: ৩ দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


এদিকে প্রিয়জনের সাথে ঈদুল ফিতর উদযাপন শেষে মানুষের ঢাকায় ফেরার জন্য বুধবার (৩ এপ্রিল) থেকে ট্রেনের ফিরতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে।


রেলওয়ের সূচি অনুযায়ী, বুধবার (৩ এপ্রিল) আগামী ১৩ এপ্রিলের আন্তনগর ট্রেনের টিকিট বিক্রি করা হয়। এরপর ১৪ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় বৃহস্পতিবার (৪ এপ্রিল)। ১৫ এপ্রিলের টিকিট শুক্রবার (৫ এপ্রিল) বিক্রি করা হচ্ছে। আর ১৬ এপ্রিলের টিকিট শনিবার (৬ এপ্রিল) ১৭ এপ্রিলের টিকিট রবিবার (৭ এপ্রিল) ১৮ এপ্রিলের টিকিট সোমবার (৮ এপ্রিল) এবং ১৯ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে মঙ্গলবার (৯ এপ্রিল)।


এমএল/