চুয়াডাঙ্গায় উদ্ধার হওয়া ৩৫ হীরামন টিয়া অবমুক্ত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


চুয়াডাঙ্গায় উদ্ধার হওয়া ৩৫ হীরামন টিয়া অবমুক্ত

চুয়াডাঙ্গা পৌর এলাকা থেকে শিকারিদের হাত থেকে ৩৫টি হীরামন টিয়া পাখি উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন ‘পানকৌড়ি’। পরে উপজেলা প্রশাসনের মাধ্যমে পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়। মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে পৌর এলাকার কুলচারা গ্রামের মোড় থেকে পাখিগুলো উদ্ধার করে পানকৌড়ি সংগঠনের সদস্যরা। এসময় শিকারীরা বুঝতে পেরে পাখি ফেলেই পালিয়ে যান৷ 

পরিবেশবাদী সংগঠন ‘পানকৌড়ি’র প্রতিষ্ঠাতা বেলগাছি গ্রামের স্কুল শিক্ষক বখতিয়ার হামিদ জনবাণীকে বলেন, ‍“গোপন সংবাদের ভিত্তিতে আমিসহ সংগঠনের দুজন সদস্য মঙ্গলবার সকাল ৭ টার দিকে পৌর এলাকার কুলচারার মোড়ে অপেক্ষা করতে থাকি। এসময় সদর উপজেলার দিগড়ী গ্রামের হযরত আলী, আলাউদ্দিন, শাজাহান এবং ডোমচারা গ্রামের শরিফুল ইসলাম বিশেষ কায়দায় ৩৫ টি হীরামন টিয়া শিকার করে নিয়ে যাচ্ছিল। পরে তাদের পিছু নিলে তারা পাখি ফেলে পালিয়ে যায়। আমরা পাখিসহ শিকারের যাবতীয় যন্ত্রাংশ উদ্ধার করে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করি। পরে তিনি পাখিগুলো মুক্ত করেন এবং উদ্ধার হওয়া যন্ত্রাংশ পুড়িয়ে ফেলা হয়।”

চুয়াডাঙ্গা সদর উপজেলার নির্বাহীর কর্মকর্তা (ইউএনও) শামীম ভূইয়া জনবাণীকে বলেন, “পরিবেশবাদি সংগঠনের 'পানকৌড়ি' সদস্যরা পাখিগুলো উদ্ধার করে নিয়ে আসে। শিকারিদের ধরা যায়নি। স্থানীয় ওয়ার্ড কাউন্সিল এবং ইউপি সদস্যদের মাধ্যমে শিকারীদের তলব করেছি। পাখি বা পরিযায়ী পাখি শিকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী দন্ডনীয় অপরাধ। পরে উপজেলা চত্ত্বরে সবার উপস্থিতিতে হিরামন টিয়া পাখিগুলো মুক্ত করে দেয়া হয়।”

এসএ/