ত্রিশালে শালবন নৈারাজ্য জিম্মি সাধারণ যাত্রী ও শিক্ষার্থীরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ত্রিশালে শালবন নৈারাজ্য জিম্মি সাধারণ যাত্রী ও শিক্ষার্থীরা

ত্রিশাল টু ময়মনসিংহ শহরে যাতায়াতের জন্য একমাত্র বাহন শালবন সিটিং সার্ভিস। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে থ্রি হুইলার প্রশাসনের পক্ষ থেকে বন্ধের নির্দেশ কার্যকর হলে সাধারন যাত্রী ও শিক্ষার্থীদের শালবন সার্ভিসের  ভাড়া নিয়ে চলছে এখন  নৈরাজ্য। কোনো নিয়মনীতি মানা হচ্ছে না। এতে শিক্ষার্থীরা এবং সাধারন যাত্রীরা পড়েছেন চরম বিপাকে।

সরেজমিনে দেখাযায়, ত্রিশালে একক রাজত্ব করছে শালবনসিটিং সার্ভিস। ভাড়া নিয়ে আগের মতোই স্বেচ্ছাচারিতা চলছে। প্রতিটি বাসে ভাড়ার তালিকা টাঙানোর নিয়ম থাকলেও কোনো বাসে আছে কোন বাসে নেই।  যাত্রী পেলে মাঝপথেও বাস দাঁড়াতে দ্বিধা করে না। আবার যেখানে সেখানে যাত্রী নামানো হয়। সার্ভিসের নাম দিয়েছে গেইটলক  সিটিং সার্ভিস  কিন্তু গেইটও বন্ধ হয়না আবার সিটের চেয়ে দাড়ানো যাত্রিই বেশী থাকে। এমন কি মহিলা, বাচ্চাদেও ছিট আছে বলে ডেকে তুলে দাড় করিয়ে নিয়ে যাচ্ছে। গেইটলকের নামে চিটিং প্রবনতার কাছেও জিম্মি সাধারন  যাত্রীরা। সব মিলে শালবনের নৈরাজ্য চরম আকার ধারণ করেছে। গত কয়েক দিন শালবন সার্ভিস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল আলোচনা সমালোচনা। সাধারন যাত্রী ও শিক্ষার্থীরা পুনরায় বিআরটিসি বাস সার্ভিস চালুর জন্য দাবি করছেন। 

বিআরটিসি বাস সার্ভিস পুনরায় চালুর জন্য সাধারণ যাত্রী ও শিক্ষার্থীরা জোর দাবি জানান।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এক পরিবারের তিন জন্য নিহত ও অন্তঃসত্ত্বা মায়ের পেট ফেটে সন্তান জন্ম নেওয়ার খবর সারা দেশসহ ভাইরাল হবার পর নড়ে চড়ে বসে প্রশাসন। সড়ক দুর্ঘটনা রোধে ডাকা হয় জরুরী বৈঠক। সেই বৈঠকে জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে  সেই বৈঠকে সিদ্ধান্ত হয় তিন চাকার থ্রি হুইলার মহাসড়কে চলতে দেওয়া হবেনা। পরের দিনই কার্যকর করা হয়।

তেলের দাম বৃদ্ধিও  পর ত্রিশাল মালিক সমিতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে ছাত্র ভাড়া নির্ধারন করে ২৫ টাকা। কিন্তু বাসের সুপারভাইজার মানছে না। এতে শিক্ষার্থী ও বাসের সুপারভাইজারের সাথে ভাড়া নিয়ে কথা কাটাকাটি হচ্ছে। এই ভোগান্তি নিয়ে গত কয়েক দিন যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। পরিবহন শ্রমিকদের এমন নৈরাজ্য আর অনাচার নিত্যসঙ্গী হয়ে দাড়িয়েছে বাস যাত্রীদের।

ত্রিশালের শালবন সার্ভিসের সাথে পাল্লা দিয়ে হরদম সিএনজির চলাচল ছিল। প্রতিযোগীতা থাকার কারনে মানুষ ময়মনসিংহ শহরে কম ভাড়া ও আরামে যাতায়াত করতো। সিএনজি বন্ধ হবার পর থেকে শালবন সার্ভিসের রাজত্ব্য এখন পুরোদমে। এর মধ্যে সরকার জ্বালানী তেলের দাম বৃদ্ধি করে। পরের দিনই ২৫ টাকার বাস ভাড়া ১৮ কিলো মিটার রাস্তার জন্য এক লাফে ৪৬ টাকা হয়ে যায়। আগে ছাত্র ভাড়া নেওয়া হত ১৫ টাকা এখন মালিক সমিতি ২৫ টাকা নির্ধারণ করলেও বাস সুপারভাইজার তা মানছেন না। এ নিয়ে শিক্ষার্থীদের সাথে কথাকাটাকাটি হচ্ছে প্রতিদিনই।

ভোক্তভোগী যাত্রী রাবেয়া খাতুন জানান, “ত্রিশাল-ময়মনসিংহ যাতায়াতের জন্য আর কোন গাড়ী নেই। তাই কষ্ট করে শালবনে আসি। তারা রাস্তায় সময় নষ্ট করে। পরে যখন কাছাকাছি এসে সময় শেষ হয়ে যায় তখন দ্রুত গাড়ী চালায়। নামতে চাইলে নামিয়ে দেয়না। তারা বলে বাসস্ট্যান্ডে নামবেন। এমন ভোগান্তীর শিকার আমরা নিয়মিতই হচ্ছি। আগে বিআরটিসি সাভির্স ছিল ঐটা আবার চালু করার দাবী জানাচ্ছি।”

বাসের সুপারভাইজার সজিবের নিকট জানতে চাওয়া হয়  শালবন কি ধরনে সার্ভিস সে উত্তরে বললো, “এটা গেইট লক। গেইটলকে এত দাড়ানো যাত্রী কেন সে বললো এটা এমনি গেইটলক। দাড়িয়ে যাত্রী নিতে পারবো। আমাদের সময় দেওয়া আছে সময়মত গেলেই হলো।” 

ত্রিশাল উপজেলা মটর মালিক সমিতির সভাপতি আবুল কালাম সামসুদ্দিন বলেন, “জ্বালানী তেলের দাম বাড়ায় বাস ভাড়া বেড়েছে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে ত্রিশাল টু ময়মনসিংহের ভাড়া ২৫ টাকা নির্ধারন করেছি। কেউ না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

ত্রিশাল টু ময়মনসিংহের সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার কথা চিন্তা করে ২০১৯ সালে ৭ সেপ্টেম্বর  স্থানীয় সংসদ সদস্য আলহাজ হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী  বিআরটিসি বাসের সার্ভিস চালু করেন। ভাড়া নির্ধারন করা হয় ১৫ টাকা। পরে করোনা কালীন সময় তা বন্ধ হয়ে যায়। এখন ত্রিশালের সাধারন মানুষ ও শিক্ষার্থীদের দাবী শালবন ভোগান্তি থেকে রক্ষা পেতে আবারও  বিআরটিসি সার্ভিস চালু করা হওক।

এসএ/