‘আমাদের দাবী একটাই ধর্ষকের ফাঁসি চাই’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘আমাদের দাবী একটাই ধর্ষকের ফাঁসি চাই’

ইয়াসমিন ট্রাজেডি দিবস উপলক্ষ্যে পুলিশ কর্তৃক ইয়াসমিন ধর্ষন ও হত্যা দিবসে দেশব্যাপি সকল ধর্ষন, হত্যা ও নির্যাতন কারীদের প্রতিহত এবং বিচারহীনতার সংস্কৃতির বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচী পালিত হয়।

বুধবার (২৪ আগষ্ট)  দিনাজপুর জেলার কাহারোল উজেলার মহিলা পলিষদের দশমাইল ইয়াসমিন স্মৃতি স্তম্ভে প্রাঙ্গনে বাংলাদেশ মহিরা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে নারী নির্যাতন প্রতিরোধ দিবসকে সামনে রেখে বিক্ষোভ মিছিল কর্মসূচী পালিত হয়

মহিলা পরিষদ কাহারোল উপজেলা শাখার সভাপতি মাহফুজা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান, মুখ্য আলোচ্যক ও পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম, সহ-সভাপতি মিনতি ঘোষ, জেলা কমিটির সদস্য রুখশানা বিলকিস ও শুক্লা কুন্ডু। স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিটির আন্দোলন সম্পাদক গৌরি চক্রবর্তী। সঞ্চালকের দায়িত্ব পালন করেন জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রুবিনা আক্তার। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন অনামিকা পান্ডে, প্রোগ্রাম এক্সিকিউটিভ নীপা শেঠ ও অফিস সহকারী মিনা দাস প্রমুখ। বক্তারা বলেন, মহিলা পরিষদের একটাই দাবী “ধর্ষকের ফাঁসি চাই”। কোনো ভাবেই প্রভাবশালীদের হস্তক্ষেপে ধর্ষকরা আইনের ফাঁক-ফোকর থেকে রক্ষা না পায়। সেই সাথে আমাদের অনুরোধ ধর্ষকের পক্ষে কোনো আইনজীবী ভাই মামলা কার্যক্রম পরিচালনা না করেন। 

বর্তমানে নারীরা এখনো স্বাধীনভাবে চলাফেরা করতে পারে না। পত্রিকার পাতায় প্রতিনিয়ত দেশের কোনো না কোনো জেলায় ধর্ষন ঘটনার সংবাদ প্রকাশ হচ্ছে। অথচ সরকার এ ব্যাপারে ঠিক তেমন কোনো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছে না। উল্লেখ্য, ১৯৯৫ সালে দিনাজপুর শহরের রামনগর এলাকার যুবতি ইয়াসমিন পুলিশ কর্তৃক ধর্ষন ও হত্যা হয়। এই দিনকে কেন্দ্র করে প্রতিবছর বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন করে আসছে। 

আরএক্স/