প্রধানমন্ত্রীর দেওয়া ঘরের আঙ্গিনায় পুষ্টি বাগান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রধানমন্ত্রীর দেওয়া ঘরের আঙ্গিনায় পুষ্টি বাগান

প্রধানমন্ত্রীর দেওয়া আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ভূমিহীন ও গৃহীনদের ঘরের আঙ্গিনায় পুষ্টিবাগান করে দিয়েছে চট্টগ্রাম হাটহাজারী উপজেলা কৃষি অফিস। উপজেলার গুমানমর্দন ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীনদের ঘরের আঙ্গিনার চারপাশে বাগান তৈরীতে উৎসাহিত করতেই এমন উদ্যোগ।

সরজমিনে গিয়ে দেখা যায়, প্রধানমন্ত্রী দেওয়া আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ২৬টি পরিবার সকলের মাঝে বীজ, ছাউনি, পানির ঝাঝরি, বীজ রাখার পাত্র, ফলের গাছ, সজিনা গাছ ও বিভিন্ন ধরনের শাকসবজির বীজ ও চারাসহ চমৎকার একটি পরিবেশ সৃষ্টি করে দেয়া হয়েছে। ইতিমধ্যে অনেকের শাকসবজিতে ফলন শুরু হয়েছে, এতে করে এক দিকে মিলছে পুষ্টি এবং অন্যদিকে আশ্রয়নের ঘরগুলোর আঙ্গিনা হয়ে উঠছে সবুজে ঘেরা। এছাড়া এসব পরিবারের খাবারের একটি উৎস হয়ে উঠছে এই পুষ্টি বাগানগুলো।

উপকারভোগী এসব পরিবারের সাথে কথা বলে জানা গেছে, উপজেলা কৃষি অফিস কর্তৃক তাদেরকে রোপনের জন্য বিভিন্ন ধরনের শাক সবজির বীজ, চারা এবং অন্যান্য সামগ্রী দেওয়া হয়েছে। এসব পেয়ে খুশি তারা। এর পাশাপাশি তাদেরকে দুই দিনব্যাপী একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। যার ফলে তারা উৎসাহিত হয়েছেন এই বাগান করতে এবং নির্ভুলভাবে এই বাগানটি সম্পন্ন করেছেন। 

এইসব বাগানগুলো থেকে ইতিমধ্যে সুফল ভোগ করছেন তারা। এজন্য তারা সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিসকে ধন্যবাদ জ্ঞাপন করেন। উপজেলা কৃষি অফিস এই পুষ্টি বাগান সৃজনের কাজটি করেছে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায়। এ সকল পুষ্টি বাগান সম্পর্কে জানতে চাইলে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর দেওয়া ঘরের পাশাপাশি পুষ্টির কথা চিন্তা করে উপজেলা কৃষি অফিস হাটহাজারীর সুন্দর একটি উদ্যোগ নেন। তারা পুষ্টিকর বিভিন্ন কৃষি পণ্যের বীজের পাশাপাশি একটি প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। 

এটি খুবই উপকারী একটি পদক্ষেপ। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আল মামুন শিকদার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যারা আশ্রয়হীন মানুষ তাদের জন্য ঘরের ব্যবস্থা করেছেন। আমরা পাশাপাশি পরিবারগুলো যাতে পুষ্টি শূন্য না থাকে সে ব্যবস্থা করেছি। প্রধানমন্ত্রীর দেওয়া আশ্রয়ন প্রকল্পে এমন কাজ করতে পেরে আমরা খুবই আনন্দিত। এছাড়াও প্রধানমন্ত্রী বলেছেন এক ইঞ্চি জমি ও যেন অনাবাদি না থাকে। সে উক্তিটির বাস্তবায়নের লক্ষ্যে আশ্রয়ন প্রকল্পে আমাদের এমন উদ্যোগ।

আরএক্স/