কর্মী দক্ষতা যাচাইয়ে সৌদির সঙ্গে চুক্তি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৫৮ পূর্বাহ্ন, ৩০শে সেপ্টেম্বর ২০২২


কর্মী দক্ষতা যাচাইয়ে সৌদির সঙ্গে চুক্তি
সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়

মুহাম্মদ আলী, সৌদি আরব : সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশি কর্মীদের স্কিল ভেরিফিকেশন বিষয়ে গত বুধবার ঢাকায় এ চুক্তি স্বাক্ষর করা হয়।

এর ফলে সৌদি আরবে যেতে আগ্রহী বাংলাদেশি দক্ষ, স্বল্প দক্ষ কর্মীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা যাচাই করে সনদ দেওয়া হবে। সনদের মেয়াদ হবে পাঁচ বছর। এ সনদ থাকার ফলে সৌদি আরবে সংশ্লিষ্ট বিষয়ে চাকরি পাওয়া সহজ হবে। এ ছাড়া বেতন-ভাতাদিও সংশ্লিষ্ট বিষয়ের দক্ষতা অনুযায়ী পাওয়া যাবে। এ সনদের মাধ্যমে একবার সৌদি আরব গেলে আর কোনো পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে না।

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে তাকামল বাংলাদেশে এ স্কিল ভেরিফিকেশনের কাজ করবে। প্লাম্বিং, ইলেকট্রিশিয়ান, মেকানিক, ওয়েল্ডিং, কার্পেন্টার পেইন্টার, প্লাস্টারার, বিল্ডারসহ মোট ২৩টি বিষয়ে এ স্কিল ভেরিফিকেশন প্রদান করা হবে।

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ চুক্তি স্বাক্ষর বিষয়ে বলেন, ‘দীর্ঘ প্রচেষ্টার পর এ চুক্তিটি স্বাক্ষর হয়েছে। আশা করি, আগামী দিনে বাংলাদেশ থেকে দক্ষ, আধা দক্ষ আরও কর্মীরা সনদ নিয়ে সৌদি আরবে আসবেন। ফলে সৌদি আরবে ভালো চাকরি পাওয়া সহজ হবে এবং সৌদি আরব থেকে আমাদের রেমিট্যান্স প্রবাহ আরও বৃদ্ধি পাবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএমইটির মহাপরিচালক মো. শহীদুল আলম, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

জেবি/ আরএইচ/