কয়েলের আগুনে খামারির স্বপ্ন পুড়ে ছাই


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১৫ পূর্বাহ্ন, ১৯শে অক্টোবর ২০২২


কয়েলের আগুনে খামারির স্বপ্ন পুড়ে ছাই
ছবি: জনবাণী

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কয়েলের আগুনে এক গরুর খামারির স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে। উপজেলার চর ভূরুঙ্গামারীর ইউনিয়নের ভাওয়ালগুড়ি গ্রামের সবুজ মিয়ার (৫২) গরুর খামারে অগ্নিকা-ের এই দূর্ঘটনাটি ঘটে । এতে প্রায় ১২ লাখ টাকার ক্ষতি সাধিত হয়।

 

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে চর ভূরুঙ্গামারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানিক উদ্দিন জানান, সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যা ৭ টার দিকে ওই গ্রামের ছফর উদ্দিন এর পুত্র সবুজ মিয়া (৫২) এর গরুর খামারে আগুন লাগে। মশা তাড়ানোর কয়েল থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানাগেছে। পরে বাড়ির লোকজনের চিৎকারে আশ পাশের লোকজন এসে আগুন নেভাতে সক্ষম হয়।


ক্ষতিগ্রস্ত খামারি সবুজ মিয়া জানান, গরুর খামারে আগুন লাগার সময় তিনি বাড়িতে ছিলেন না। খবর পেয়ে দ্রুত বাড়িতে এসে দেখি


প্রতিবেশিরা আগুন নিভানোর চেষ্টা করছে। পরে আগুন নিয়ন্ত্রণে আসলেও খামারে থাকা ৯ টি বিদেশি ফ্রিজিয়ান জাতের গরুর মধ্যে ৩ টি গাভী মারা যায়। যার মধ্যে একটি গরু প্রতিদিন প্রায় ২০ লিটার দুধ দিতো। 


অন্য একটি গরু মারাত্মক দগ্ধ হয়ে মুমূর্ষু অবস্থায় আছে। যা ১০-১২ দিনের মধ্েয বাচ্চা প্রসব করার কথা ছিলো। সেটাও হয়তো আর বাঁচবে না। এছাড়াও ৩০ হাত একটি ঘর ও গরু রাখার সেট গুলো পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। এতে প্রায় ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমার স্বপ্ন পুড়ে গেছে।


উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শামীমা আক্তার জানান, ঘটনা শুনে রাতেই মেডিকেল টিম পাঠিয়েছিলাম। এখন আমি ঘটনাস্থল পরিদর্শনে এসেছি।

ভূরুঙ্গামারী থানার ওসি আলমগীর হোসেন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে থানায় একটি সাধারণ ডায়রি হয়েছে।


আরএক্স/