আমন ধানের বাম্পার ফলনের আশা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৩ পূর্বাহ্ন, ২২শে অক্টোবর ২০২২


আমন ধানের বাম্পার ফলনের আশা
ছবি: জনবাণী

হেমন্তের ছোঁয়া অপরুপ সাঁজে বাঙলার ফসলি মাঠ, দিগন্ত জোড়া সবুজের সমারোহ, সবুজের আভা ছড়িয়ে পড়েছে চারিদিকে,কৃষকের সোনালী স্বপ্ন ধানের শীষের ডগায়।


পাবনার বেড়ার মাঠে মাঠে হাওয়ায় দুলছে আমন ধানের শীষ আর সবুজপাতা,আর আনন্দে ঝিলিক কৃষকের চোখে মুখে। কৃষকের মনে উঁকি দিচ্ছে এক ভিন্ন আমেজ। সবুজ ঘেরা রোপা আমনের মাঠে কৃষক সন্তান সম মমতায় হাত বুলিয়ে যত্ন নেয় ধান গাছের। দিবা স্বপ্নে বিভোর কৃষক অপলক তাকিয়ে থাকে কঠোর পরিশ্রমের ফসল ধানের শীষের দিকে। এবার বর্ষা মৌসুমের শুরু থেকেই বৃষ্টি না হওয়ায় রোপা আমন লাগাতে কৃষকদের বিড়ম্বনায় পড়তে হয়। আষাঢ় মাসের মাঝামাঝিতে আমন ধান চাষ করার কথা থাকলেও বৃষ্টি না হওয়ায় যথা সময়ে কৃষক খেতে ধানের চারা রোপন করতে পারেনি,ধান রোপন নিয়ে কৃষক কিছুটা বিপাকে পড়েছিল। তবে আমন মৌসুমে অনুকুল আবহাওয়া ও রোগ বালাইয়ের প্রার্দূভাব না থাকায় আমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন।


সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকায় ফসলের মাঠ ঘুরে দেখা যায়, বোনা আমন ধান গাছে থোর বের হয়েছে গেছে আর রোপা আমন ধানের ছড়ায় ধানের গুটি এস গেছে,ক্ষেত থেকে ভেসে আসে মৌ মৌ গন্ধ। প্রকৃতির খেয়ালে গাঢ় সবুজ রঙ ধীরে ধীরে পরিবর্তন হয়ে আসছে। এর পরেই সোনার আভা ছড়িয়ে সারা মাঠ সোনালী ধানে হেসে উঠবে,সোনালী স্বপ্নে সোনালী ধানে ভরে উঠবে কৃষকের গোলা।


বেড়া উপজেলার পাঁচুরিয়া এলাকার কৃষক ইউনুছ ফকির জানায়, পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় প্রথমদিকেই শ্যালো মেশিন দিয়ে জমিতে পানি দিয়ে আমন চারা রোপণ করেছি। ডিজেলের দাম সারের দাম বেড়েছে,এতে ধান চাষে খরচ বেড়েছে। ভালো ফলন হবে আশা করছি কিন্তু ভালো দাম না পেলে ধানের উৎপাদন খরচ উঠাতে পারবো কিনা সে চিন্তাও আছে। উপজেলার খানপুর গ্রামের কৃষক জহির সরদার বলেন, এবার তীব্র খরার কারনে ধান চাষ দেরীতে হয়েছে,তবে পরবর্তীতে আবহাওয়া আমন চাষের উপযোগি হওয়ায় ভালো ফলনের আশা করছি।

 

হাটুরিয়া গ্রামের কৃষক নজরুল ইসলাম বলেন, আমার তিন বিঘা জমিতে আমন ধানের চাষ করেছি,এক বিঘা ডাঙ্গা জমিতে রোপা আমন ও দুই বিঘা নীচু জমিতে বোনা আমনের চাষ করেছি। ধান গাছ থেকে ধানের ছড়া এবং ছড়ায় ধানের গুটি এসে গেছে,আল্লার রহমতে ধানের ফলন ভালো হবে বলে আশা করি।

    

বেড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর বেড়া উপজেলায় ৭ হাজার ২শ’৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষের লক্ষ্যমাত্রা থাকলেও বর্ষার পানি বেশী না হওয়ায় পতিত থাকা পাটের জমিতে রোপা আমন চাষ করায় আমন চাষের লক্ষ্য মাত্রার ছাড়িয়ে গেছে বলে কৃষি অফিস মনে করে। বেড়া উপজেলায় বোনা আমন ধান চাষ হয়েছে ৬ হাজার ৮শ’৫০ হেক্টর জমিতে এবং রোপা আমন ধানের চাষ হয়েছে ৪শ’ হেক্টর জমিতে। এ মৌসুমে আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার ৯শ’৮৯ মেট্রিক টন। এর মধ্যে বোনা আমন ধান ১০ হাজার ৫শ’৪৯ মেট্রিক টন এবং ১ হাজার ৪শ’৪০ মেট্রিক টন রোপা আমন ধান উৎপাদন হবে বলে কৃষি অধিদপ্তর আশা করছে।

 

উপজেলার বিভিন্ন ইউনিয়নে আমন ধানের চাষ নিয়ে কথা হয় হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের দায়িত্বরত উপসহকারী কৃষি কর্মকর্তা মো.জুলফিকার ও এসএম বারী,পুরান ভারেঙ্গা ইউনিয়নে মো.শাহাবুদ্দিন এবং রুপপুরের দ্বায়িত্বে থাকা উপসহকারী কৃসি কর্মকর্তা শরিফুল ইসলামের সাথে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইউনুছ আলী বলেন, বর্তমানে আমন ধানে ভরে উঠেছে বেড়া উপজেলার মাঠ প্রান্তর। বিভিন্ন জাতের বোনা আমনের মধ্যে ভাওয়ালিয়া,দিঘা ও সরশড়ির জাতের ধান কৃষক বেশী চাষ করে থাকেন। 


রোপা আমনের জাতের মধ্যে ব্রী-৮৭,ব্রী-৩৯,ব্রী-৪৯,স্বর্ণা, বিনা-৭ও বিনা-১৭ এই ৬টি জাতের ধান এ অঞ্চলে অধিক পরিমানে চাষ হয়ে থাকে। রোপা আমন চাষে বিঘা প্রতি ১৬ থেকে ১৮ মণ ফলন হওয়া স্বর্ণা জাত চাষীদের পছন্দের তালিকায় থাকলেও অধিক ফলনশীল বিঘা প্রতি ফলন ২০ থেকে ২২ মণ জাতের  ব্রী-৮৭ এখন কৃষকদের পছন্দের তালিকায় প্রথম স্থানে রয়েছে। কৃষি অফিসার নূসরাত কবীর স্যারের নির্দেশে মাঠপর্যায়ে আমরা উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছি এবং পরামর্শ দিয়ে যাচ্ছি। আমন ক্ষেতে এবার কোন রুপ রোগবালাই নেই,প্রাকৃতিক বির্পযয় না হলে এবার আমন ধানের বাম্পার ফলনের আশা করছি।


আরএক্স/