সরিষাবাড়ী উপজেলা আ'লীগে কোন্দলে, জেলার নেতারা এগিয়ে না আসলে বিপর্যয়


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:২৫ পূর্বাহ্ন, ২৬শে অক্টোবর ২০২২


সরিষাবাড়ী উপজেলা আ'লীগে কোন্দলে, জেলার নেতারা এগিয়ে না আসলে বিপর্যয়
ছবি: জনবাণী

সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল চরম আকার ধারণ করেছে। এই কোন্দল নিরসনের জেলা আওয়ামী লীগ এগিয়ে না আসলে বিপর্যয় নিশ্চিত বলে ধারণা করছেন স্থানীয় আওয়ামীলীগ কর্মীরা। তবে জেলা ও উপজেলা আওয়ামী লীগ মুরাদ হটাও নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়ে রেখেছেন বলে একাধিক সুত্রে জানা যায়। এদিকে সরিষাবাড়ীতেও মুরাদ হাসান ও আব্দুর রশীদ  গ্রুপের প্রকাশ্য বিরোধ চলছে ।

 

জানা যায়, উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের পুর্বে প্রিন্সিপাল আবদুর রশীদ ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ বিরোধ তৈরি হয়, বর্তমানে তা এখনো চলমান। সম্প্রতি এমপি প্রার্থী ঘোষণা দেওয়া সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা কাওসার পাঠান বাপ্পি ব্যানার পোষ্টার ছিনতাই করে নদীতে ফেলা হলে সরিষাবাড়ী থানা পুলিশ ব্যানার পোস্টার উদ্ধার করে বাপ্পির নিকট হস্তান্তর করেন।  


এরপর  জেলা পরিষদ নির্বাচনে সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগ সমর্থিত আব্দুল গণির পক্ষে কাজ করে অধিকাংশ আওয়ামীলীগ নেতা কর্মীরা। নির্বাচন সুষ্ঠু হওয়ায় তাদের সেই আশা গুড়েবালি। জেলা পরিষদ নির্বাচন সিসি ক্যামেরায় সরাসরি পর্যবেক্ষণ এর মাধ্যমে আইন শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থান নেওয়ায় শান্তিপূর্ণ ভাবে উপজেলা আওয়ামীলীগের সমর্থিত সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল গণিকে পরাজিত করে সাবেক সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম ভিপি বিজয় লাভ করে। 


বিজয় লাভ করার পরেই আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী  গণির পক্ষে কাজ করায় আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান এলিনের ব্যবসায়ী প্রতিষ্ঠানে ইট পাটকেল ছুড়ে মেরে গ্লাস ভাংচুর করে।  নির্বাচনী প্রচার সামগ্রী ভাংচুর ও  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার, গেইট, ফেস্টুন ভাংচুর করায় এলিনের ব্যবসায়ী প্রতিষ্ঠানের ম্যানেজার রুবেল বাদী হয়ে সরিষাবাড়ী থানায় সাধারণ ডায়েরী করেন। 

 

দলীয় ও খোজ নিয়ে জানা যায়,বরাবরের মতোই সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৪১ জামালপুর ৪ সরিষাবাড়ী আসন থেকে ডজন খানেক প্রার্থী প্রচারণা ও দৌড়ঝাপ শুরু করেছে । তবে মাঠে তেজগাঁও থানা আওয়ামীলীগের সভাপতি আব্দুর রশিদ, বর্তমান সংসদ সদস্য ডাঃ মুরাদ হাসান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ, সাবেক যুবলীগ নেতা ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান এলিন, সহ সভাপতি মাহবুবুর রহমান হেলালদের নিয়ে বিভিন্ন চা স্টলে ও গ্রাম গঞ্জে আলোচনা সমালোচনার শীর্ষে রয়েছে।  অধ্যক্ষ আব্দুর রশিদের জনপ্রিয়তা এলাকায় থাকলেও গোয়েন্দা সংস্থার বিভিন্ন রিপোর্টে বাদ পড়ে যায়।  তবে ডাঃ মুরাদ হাসানের বিপক্ষে উপজেলা ও জেলা আওয়ামীলীগ অবস্থান নেওয়া ও দলীয় বহিষ্কারের আদেশ প্রত্যাহার না হলে তার মনোনয়ন বাদ পড়ে বের হয়ে আসতে পারে নতুন মুখ।

 

এদিকে নৌকার মনোনয়ন নিশ্চিতের জন্য উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ ও ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান হেলাল এবং আনিছুর রহমান এলিনসহ একাধিক মনোনয়ন প্রত্যাশীরা কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতাদের সাথে গভীর যোগাযোগ শুরু করেছেন।


বাংলাদেশ ইলেকট্রিক্যাল এসোসিয়েশনের ডাইরেক্টর, বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্য আনিছুর রহমান এলিন তরুণ হিসেবে আনিছুর রহমান এলিনও নৌকার মনোনয়ন পেতে পারে বলে ধারণা করছেন অনেকেই ।  তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে তিনি হাসু- হাসিনা শিরোনামে বই রচয়িতা করেছেন।  তিনি বিভিন্ন সময় শিক্ষার্থীদের পড়ালেখা নিশ্চিত করার জন্য ব্যক্তিগত তহবিল থেকে সহযোগিতা,করোনাকালীন সময় ত্রাণ বিতরণ, এতিম ও অসহায় ব্যক্তিদের পাশে দাঁড়ানো, পবিত্র ইদ উল ফিতর ও ইদ উল আযহায় গরীবদের মাঝে শাড়ী, লুঙ্গি কাপড় বিতরণ করেন। জড়িত রয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠনে।

 

নাম প্রকাশ না করার শর্তে একাধিক নেতা কর্মীরা জানান,দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে ত্যাগী ও নির্যাতিত নেতা কর্মীদের দুরে সরিয়ে অনেক নেতা সংগঠন নিয়ে ভাবা ছেড়ে দিয়েছেন। তাঁরা নিজেদের স্বার্থের কারণে দলীয় কোন্দল সৃষ্টি করছেন। এসব বন্ধ করতে হবে। যত দ্রুত সম্ভব কোন্দল কমিয়ে না আনতে পারলে জামালপুর ৪ সরিষাবাড়ী আসনটি জামালপুর জেলা বিএনপির সভাপতি  জনাব ফরিদুল কবীর তালুকদার শামীম নির্বাচিত হয়ে যাবেন বলে ধারণা করছেন অনেকেই।


আরএক্স/