হারিয়ে যাওয়া স্মার্টফোন বন্ধ থাকলেও খুঁজে পাবেন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হারিয়ে যাওয়া স্মার্টফোন বন্ধ থাকলেও খুঁজে পাবেন

মোবাইল ফোন হারিয়ে গেলে কিংবা চুরি হলে স্মার্টফোন অ্যান্ড্রয়েড অথবা আইফোন, তা খুঁজে পাওয়ার অনেক উপায় আছে। তবে এর জন্য ফোনটিকে অন থাকতে হবে। কিন্তু বন্ধ হয়ে যাওয়া স্মার্টফোন? বন্ধ থাকা ফোন খোঁজাটা অনেকটাই কঠিন বা বোকামীও মনে হতে পারে।  

হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাবেন যেভাবে

হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়ার জন্য সেরা টুল ফাইন্ড মাই আইফোন। আই ক্লাউড ওয়েবসাইট থেকে ফাইন্ড মাই আইফোন টুল ব্যবহার করা যাবে। সেখানে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করে অল ডিভাইজ অপশনটি সিলেক্ট করুন। এবার নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন। তার পরে একটি ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া ফোন কোথায় রয়েছে, তা দেখিয়ে দেবে এই টুল। এইভাবে খুব সহজেই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়া যাবে।

হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পাবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়া সম্ভব। যে কোনও স্মার্টফোন অথবা কম্পিউটারে ব্রাউজার ওপেন করে অ্যান্ড্রয়েড ওয়েবসাইট খুলুন। তারপরে নিজের Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। আপনার কাছে একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইস থাকলে, যে ডিভাইসটি হারিয়ে গিয়েছে, কেবল মাত্র সেটিই সিলেক্ট করুন। এবার একটি ম্যাপের উপরে নিজের ফোনের লোকেশন দেখতে পাবেন।

আপনার আশপাশে ফোনের লোকেশন দেখালেই, প্লে সাউন্ড অপশনটি সিলেক্ট করুন। এই অপশন সিলেক্ট করলে একটানা ৫ মিনিট আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন রিং হতে থাকবে। এমনকি, ফোন সিলেক্ট অথবা ডু নট ডিসটার্ব মোডে থাকলেও, এই অপশনে ফোন বাজতে থাকবে। এভাবেই খব সহজে খুঁজে পেতে পারেন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিকে। 

হারিয়ে যাওয়া ফোন লক করবেন যেভাবে

সব স্মার্টফোনেই থাকে অনেক গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য। তাই, আপনার ফোনে লক না থাকলে, ফোন হারিয়ে যাওয়ার পরেও তা সুরক্ষিত রাখার জন্য লক করা সম্ভব। ফাইন্ড মাই ডিভাইজ থেকে ফোন লক করার অপশন দেখতে পাবেন, যা আপনার ব্যাঙ্কিং অ্যাপ ও অন্যান্য সোশ্যাল অ্যাপকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

 আইফোন লক করা ক্ষেত্রে অনুসরন করুন- 
* আই ক্লাউড (iCloud.com) ওয়েবসাইট থেকে ফাইন্ড মাই আইফোন (Find My iPhone) ওয়েবসাইট ওপেন করুন।
* নিজের অ্যাপল (Apple) অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন।
* এবার স্ক্রিনের উপরে ডিভাইস মেনুতে ক্লিক করুন।
* তার পরে হারিয়ে যাওয়া আইফোন (iPhone) সিলেক্ট করুন।
* এবার (Lost Mode) সিলেক্ট করুন।
* এরপরে একটি কন্ট্যাক্ট নম্বর বেছে নিন।
* এবার নেক্সট (Next) অপশনে ক্লিক করুন।
* তার পরে কোনও মেসেজ পাঠাতে চাইলে, তা টাইপ করে সেন্ড করে দিন।
* সব শেষে ডান (Done) অপশনে ক্লিক করুন।

জি আই/ওআ