নিমিষেই উধাও হচ্ছে মোবাইল ডাটা, বাঁচতে ৩ উপায়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:২৭ অপরাহ্ন, ৪ঠা মে ২০২৪


নিমিষেই উধাও হচ্ছে মোবাইল ডাটা, বাঁচতে ৩ উপায়
ছবি: সংগৃহীত

মোবাইলে ইন্টারনেটের ছাড়া চলা অসম্ভব। তবে বর্তমানে বেশিরভাগ মানুষের  অভিযোগ দ্রুত ডেটা শেষ হয়ে যাচ্ছে। ফলে দিন দিন খরচও বাড়ছে। প্রতিদিন ২-৩ জিবি'র ইন্টারনেট প্যাকেজে কেনার পরও ডেটা শেষ হয়ে যাচ্ছে কাজ শেষ হওয়ার আগেই। 


এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে বেশ কিছু নিয়ম মেনে চলতে পারেন। আসুন জেনে নেওয়া যাক আপনার মোবাইল ফোনকে কিভাবে বাঁচাবেন ডাটা শেষ হওয়ার হাত থেকে -


আরও পড়ুন: দেশে ইন্টারনেটে ধীর গতি, ভোগান্তি চলতে পারে এক মাস


১. অ্যানড্রোয়েড ফোনের একটি ফিচার আছে। যার মাধ্যমে আপনার ফোনে সহজেই ডেটা রক্ষা করা সম্ভব হবে। এই ফিচারের নাম ‘ডেটা সেভার মোড’।ডেটা সেভার মোড হল অ্যান্ড্রয়েড ফোনের একটি গুরুত্বপূর্ণ ফিচার। যা ওয়াইফাই-এর সঙ্গে সংযুক্ত না থাকলে ব্যাকগ্রাউন্ডে অ্যাপগুলোর ডেটা ব্যবহার সীমিত করে। ডেটা সেভার অপশন চালু থাকলে, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলো ইন্টারনেটের সঙ্গে সংযোগ করতে অক্ষম হবে। তার মানে আপডেট পাবে না, তারা পুশ নোটিফিকেশন পাঠাতে সক্ষম হবে না এবং ডেটা ব্যবহার করবে না।


২. মোবাইল ডাটার ক্ষেত্রে গতিও একটা বড় বিষয়। ফোরজির স্পিড তুলনামূলক থ্রিজির চেয়ে বেশি। ফলে থ্রিজি বা ফোরজিতে ইউটিউবে যেকোনো ভিডিও দেখার পরে স্ক্রিনের নিচের দিকে ওই সম্পর্কিত আরও ভিডিও ইউটিউব রিকমেন্ড করে। তখন ওই সব ভিডিও দেখতে চাইল হাই রেজুলেশনের সব ভিডিও দেখাতে শুরু করে। স্বাভাবিকভাবেই ফোরজি ডাটা থ্রিজির তুলনায় তাড়াতাড়ি শেষ হয়।


৩. স্মার্টফোনে বেশি অ্যাপ ব্যবহার করলে অ্যাপস ইন্সটল হওয়ার সময় এবং পরে ডাটা ব্যবহার (ব্যাকগ্রাউন্ডে) হতে থাকে। ‘ব্যাটারি লো পাওয়ার মোডে’ থাকলে ডাটার ব্যবহার স্বল্প হয়। আইওএস ও অ্যান্ড্রয়েড ফোন অনেক সময় ‘ডাটা পুল’ করে থাকে। অন্যদিকে সংশ্লিষ্ট অ্যাপসগুলোর নির্মাতারা নিয়মিত অ্যাপসের আপডেট প্রকাশ করে থাকে অনলাইন মাধ্যমে। আর অ্যাপগুলোও স্বয়ংক্রিয়ভাবে (যদিও আইফোনের অ্যাপস আপডেট চায়) আপডেট হয়ে যায়। ফলে এখানেও অনেক ডাটা চলে যায়।


আরও পড়ুন: ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ


ডেটা সেভার মোড চালু করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস ওপেন করুন। তারপর নেটওয়ার্ক ও ইন্টারনেটে ক্লিক করুন। এরপর ডেটা সেভার অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে ইউজ ডেটা সেভারে অপশনে ক্লিক করে সেটি চালু করতে হবে। কেউ যদি এটি অফ করতে চায়, তাহলে বাম দিকে থাকা ডেটা সেভার অপশন ক্লিক করতে হবে। এই মোড অন করলে যে অ্যাপটি খুব সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে, সেটিও কম ইন্টারনেট ব্যবহার করবে। যেমন- কিছু অ্যাপের ছবি ততক্ষণ পর্যন্ত লোড হবে না, যদি না তাদের উপর ক্লিক করা হয়।


জেবি/আজুবা