এনআইডি কার্ড হারিয়ে গেলে যা করা জরুরি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:১৬ অপরাহ্ন, ৬ই মে ২০২৪


এনআইডি কার্ড হারিয়ে গেলে যা করা জরুরি
ছবি: সংগৃহীত

যেকোনো দেশের নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ জিনিস হল ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। অনেকেই ভুলবশত আইডি কার্ড হারিয়ে ফেলেন। আপনি কি কখনও নিজের কাছে প্রশ্ন করেছেন? আপনার হারানো ভোটার আইডি কার্ডটি এখন কোথায়? নিছক আপনার হারানো কার্ডটি যদি কোনো অপরাধী বা আপনার কোনো শত্রুর হাতে পড়ে তাহলে আপনি জড়িয়ে পড়তে পারেন নানা অপরাধ মূলক কর্মকান্ডে। এমনকি জেলের ঘানি টানার মতো মারাত্নক জটিলতায় পড়তে পারেন। এছাড়াও ব্যাংক অ্যাকাউন্ট, চাকরির আবেদন, বিদেশ গমন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সসহ বিভিন্ন প্রয়োজনীয় কাজে এনআইডি কার্ড ছাড়া বিকল্প কোনো পথ নেই। তাই এনআইডি কার্ড হারানোর সাথে সাথে উদ্ধারে তৎপর হোন। 


আরও পড়ুন: নিমিষেই উধাও হচ্ছে মোবাইল ডাটা, বাঁচতে ৩ উপায়


জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলে অনেকেই টেনশনে পড়ে যান। তবে সেক্ষেত্রে দুশ্চিন্তা না করে বেশ কিছু বিষয় জানা থাকলে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিলে সহজেই এনআইডি কার্ড ফিরে পাওয়া সম্ভব হয়।


অনেকের এনআইডি কার্ড হারিয়ে গেলে তার মনে বিভিন্ন প্রশ্ন জাগে। আসুন জেনে নেয়া যাক এসব সাধারণ প্রশ্নের কী উত্তর দিচ্ছে নির্বাচন কমিশনের এনআইডি পোর্টাল।


১. এনআইডি কার্ড হারিয়ে ফেলেছেন। কিভাবে নতুন পরিচয়পত্র পাবো?


- প্রথমত অনলাইনে নতুন করে মুদ্রণের (রিইস্যু) জন্য আবেদন করতে হবে। আবেদন অনুমোদিত হলে আপনার মোবাইলে এসএমএস পাঠানো হবে। এরপর অনলাইন থেকে আপনার এনআইডি কার্ডের কপি সংগ্রহ করে নিন।


আরও পড়ুন: দেশে ইন্টারনেটে ধীর গতি, ভোগান্তি চলতে পারে এক মাস

 

২. হারানো আইডি কার্ড পেতে বা ভুল সংশোধনের জন্য কি কোন ফি দিতে হয়?


- জ্বি, ফি দিতে হয়। আপনার আবেদনের ফি জানতে আপনাকে ওয়েবসাইটে যেতে হবে। স্মার্টকার্ড রিইস্যুর জন্য সাধারণ ডেলিভারি ফি বাবদ ২৩০ টাকা লাগে। আবেদনের ধরণ অনুযায়ী, আপনার কত টাকা ফি লাগবে সেটা সেখান থেকে জেনে নিতে পারবেন।


৩. হারিয়ে যাওয়া আইডি কার্ড কীভাবে সংশোধন করব?


- প্রথমে হারানো আইডি কার্ড তুলতে হবে। তারপর সংশোধনের জন্য আবেদন করতে হবে।


৪. হারানো কার্ড তোলা এবং সংশোধন একসাথে কি করা যায়?


- একইসাথে হারানো এনআইডি কার্ড পাওয়া এবং সংশোধন সম্ভব না। প্রথমে হারানো কার্ড তুলতে হবে, পরবর্তীতে সংশোধনের জন্য আবেদন করতে হবে।


৫. জাতীয় পরিচয়পত্রে নেই অথচ তথ্য পরিবর্তিত হয়েছে এমন তথ্যাদি কিভাবে পরিবর্তন করা যায়?


- জাতীয় পরিচয়পত্রে প্রদর্শিত নয় এমন তথ্য অনলাইন থেকে সংশোধন করতে পারবেন।


জেবি/আজুবা