ক্ষেতলালে ঐতিহ্যবাহী জামাই মেলা অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৪৩ পূর্বাহ্ন, ১৩ই নভেম্বর ২০২২


ক্ষেতলালে ঐতিহ্যবাহী জামাই মেলা অনুষ্ঠিত
ঐতিহ্যবাহী জামাই মেলা

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার আয়মাপুর গ্রামে প্রতি বছরের মতো এবারো অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী গ্রামীণ জামাই মেলা।প্রায় কয়েকশত বছর ধরে উপজেলার আয়মাপুর গ্রামে প্রতি বছর কার্তিক মাসের শেষ শনিবার ফসল ঘরে তোলার আনন্দে মেয়ে ও জামাইদের উদ্দেশে এ মেলার আয়োজন করা হয়।

মেলা উপলক্ষে গ্রামের সব জামাইরা শ্বশুর বাড়িতে দাওয়াত পেয়ে থাকেন। এ কারণেই স্থানীয়দের কাছে এটি জামাই মেলা হিসেবে পরিচিত। তবে এখন আর এ মেলাটি শুধু মেয়ে-জামাইয়ের মধ্যে সীমাবদ্ধ নেই এটি পরিণত হয়েছে সকল শ্রেণি পেশার মানুষের মিলন মেলায়। পরিবারের অন্যান্য আত্নীয়-স্বজন ও বন্ধু বান্ধবসহ আশেপাশের বিভিন্ন গ্রামের নানা বয়সী লোকজনও এখন অংশ নেন এই মেলায়। 

আজ শনিবার দিনভর মেলাকে ঘিরে আশেপাশের দশ গ্রামের শিশু থেকে শুরু করে নানা বয়সী মানুষের পদচারনায় মুখরিত ছিল গ্রামটি। গ্রামীণ এ মেলায় শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, চরকীদোলাসহ নিত্য প্রয়োজনীয় তৈজষপত্র ও আসবাবাপত্র ছাড়াও শিশুদের খেলনা, কসমেটিক্স, রকমারী স্বাদের মিঠাই- মিষ্টান্নের দোকান বসে। মেয়ে-জামাই, জা-ননদ, শ্বশুর-শাশুড়িসহ এ গ্রামে আসা সকল অতিথিদের বিশেষ বিনোদন দিতে আয়োজন করা হয় লাঠি খেলার। বাদ্য-বাজনার তালে তালে লাঠিয়ালরা দেখান তাদের লাঠি খেলার মনোমুগ্ধকর কশরত।