জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠা কমিশনের সভাপতি বাংলাদেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠা কমিশনের সভাপতি বাংলাদেশ

জাতিসংঘের শান্তি প্রতিষ্ঠা কমিশনের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের (পিবিসি) প্রথম নারী সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পিবিসির চেয়ার ও ভাইস-চেয়ারদের নির্বাচনে সর্বসম্মতিক্রমে তিনি ২০২২ সালের জন্য সভাপতি নির্বাচিত হন।  এর আগে ২০১২ সালে এই দায়িত্ব পালন করেছিলো বাংলাদেশ। 

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এই পদের জন্য নির্বাচিত প্রথম নারী। আগামী এক বছর এই দায়িত্ব পালন করবেন তিনি। মিশরের কাছ থেকে তিনি এই দায়িত্ব গ্রহণ করেন। 

পিসবিল্ডিং কমিশন (পিবিসি) জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের একটি আন্তঃরাষ্ট্রীয় উপদেষ্টা সংস্থা। যা সংঘাতপূর্ণ দেশসমূহকে তাদের অনুরোধে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করে থাকে। এর লক্ষ্য হলো অংশগ্রহণমূলক ও টেকসই উন্নয়নের মাধ্যমে সংঘাত রোধ করা। 

২০০৫ সালে সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং অর্থনৈতিক ও সামাজিক পরিষদ থেকে নির্বাচিত সদস্যসহ ৩১ সদস্য নিয়ে পিবিসি প্রতিষ্ঠিত হয়। বাকিদের মধ্যে রয়েছে শান্তিরক্ষী বাহিনী প্রেরণকারী প্রথম পাঁচটি দেশ ও আর্থিকভাবে সবচেয়ে বেশি অবদান রাখা পাঁচটি দেশের আরও মোট ১০ সদস্য। 

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বর্তমানে সবচেয়ে বেশি শান্তিরক্ষী পাঠিয়ে থাকে বাংলাদেশ। 

এসএ/