কয়লার বাজাড় উর্ধগতি থাকায়, বিপাকে ইট-খোলার মালিকরা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১৬ পূর্বাহ্ন, ২১শে নভেম্বর ২০২২


কয়লার বাজাড় উর্ধগতি থাকায়, বিপাকে ইট-খোলার মালিকরা
ছবি: জনবাণী

‘রাশিয়া ইউক্রেন যুদ্ধের পর থেকেই আন্তর্জাতিক পরিস্থিতি  মন্দা। যার প্রভাব পড়েছে কয়লার বাজাড়ে। বহির বিশ্ব থেকে আমদানি  রপ্তানি না থাকায়, যার প্রভাব পড়েছে বাংলাদেশে।  বতর্মানে প্রতিটন কয়লার মূল‍্য ২৬-৩০ হাজাড় টাকা।  ব‍্যপক দাম বেড়েছে কয়লার। কাঙ্ক্ষিত উৎপাদন না থাকায় হিমশিম খেতে হচ্ছে ইট-ভাটার  মালিকদের।


সরেজমিনে ঘুরে কথা হয় ইট ভাটা মালিক শহিদুল্লা শেখের ( মেসার্স এল, বি, এম ব্রিকস )  সাথে তিনি  বলেন,  সরকারি ভাবে লাইসেন্স নেওয়ার পরেও আমার ইট ভাটা কেন অবৈধ? বছরে ৪৫০০০০ লক্ষ‍্য টাকা রাজস্ব দিচ্ছি। ইট ভাটা বন্ধ হলে ইটের বিকল্প কী ব্লক দিয়ে কাজ করা সম্ভব ? কয়লার বাজাড়ে আগুন, তাই খোলায় দেওয়া যাচ্ছে না আগুন । কপাল পুরছে আমাদের। সাড়া দেশে ইট খোলা প্রায় ১২০০০ হাজার । এ সিজনে ব‍্যাবসা করা  খুব হিমশিম। দাম বৃদ্ধির কারনে অনেক ইট খোলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। ইতি মধ্যে জাড়া খুলেছে প্রথম থেকেই লছের বোঝা বইতে হচ্ছে। কয়লার এই  চরমতার কারনে ব‍্যাবসায় ধষ ছাড়া কিছুই দেখা যাচ্ছে না।  এবছর সরকারি সহযোগিতা চান মালিক রা।  তিনি কথা বলতে বলতে অঝোরে কান্না করে সরকারের হস্তক্ষেপ কামনা করেন। তা  ছাড়া এ মূল্যের লাগাম টানা সম্ভব নয়।


কয়েকটি কয়লা ব‍্যাবসাহি বলেন, আন্তর্জাতিক পরিস্তিতি মন্দা থাকায় কয়লার দাম বৃদ্ধি। আগের দামের চাইতে তিন গুন দাম বৃদ্ধি। সরকার পক্ষ থেকে ব‍্যাবস্তা না নিলে এ সমস্যার সমাধান সম্ভব না।,


আরএক্স/