যমুনা নদীতে ইলেকট্রিক শক মেশিন দিয়ে মাছ শিকার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৬ পূর্বাহ্ন, ২৯শে নভেম্বর ২০২২


যমুনা নদীতে ইলেকট্রিক শক মেশিন দিয়ে মাছ শিকার
ছবি: সংগৃহীত

পাবনা বেড়া উপজেলার পেচাকোলা,নাকালিয়া,মোহনগঞ্জ ও চরাঞ্চল সংলগ্ন যমুনা নদীতে এবং বৃশালিকা,পায়না,মোহনগঞ্জ ও চর পেচাকোলা এলাকায় হুড়াসাগর নদীতে স্থানীয়রা গাছের ডালপালা ফেলে তৈরী করা মাছের ঘের থেকে এক শ্রেণীর অসৎ মাছ শিকারিরা আল্ট্রাসনিক ইলেকট্রিক ফিসিং ইনভার্টারের সাহায্যে রাতের আধারে মাছ শিকার করছে বলে অভিযোগ উঠছে ।


আলট্রাসনিক ইলেট্রিক ফিসিং ইনভার্টার বা ফিস শক ইলেট্রিক মেশিন চীন সহ বিভিন্ন দেশ থেকে ব্যবসায়িরা মাছ শিকারের জন্য আমদানী করে থাকে,এছারাও দেশীয় ভাবে মাছ শিকারের জন্য এ ধরনের মেশিন তৈরী হচ্ছে। বিদেশ থেকে আমদানীকৃত মেশিন গুলো প্রকার ভেদে ৯ হাজার টাকা থেকে প্রায় ১ লাখ টাকা দামের হয়ে থাকে। 


মাছ শিকারের জন্য আলট্রাসনিক ইলেট্রিক ফিসিং ইনভার্টার অবৈধ নয় বলে মেশিন আমদানীকারক ও ব্যবসায়ীরা মনে করেন। ১২ ভোল্ট ডিসি ব্যাটারীর সাথে আল্ট্রাসনিক ইনভার্টার সংযোগ করে ৬৮ হাজার থেকে কয়েক কোটি ওয়াট বিদ্যুৎতের শক তৈরী করে। এই বৈদ্যুৎতিক শক মেশিনের ক্ষমতা অনুযায়ী ৫ ফুট থেকে ৪০ ফুট বৃত্তের মধ্যে কয়েক সেকেন্ড বৈদ্যুৎতিক শক আঘাত করে এবং একই পরিমান জায়গায় থাকা জীবন্ত ছোট বড় সব ধরনের মাছ সহ জ্বলজ প্রানীকে অজ্ঞান করে ফেলে। 


খাল-বিল,হাওড়-বাওড় ও নদীতে আল্ট্রাসনিক ইনভার্টার বা ফিসস্টুনা ব্যবহার করে ছোট বড় মাছ শিকার করা হচ্ছে। হুড়াসাগর,বড়াল,যমুনা ও পদ্মায় চলছে ইলেট্রিক শক মেশিন দিয়ে মাছ শিকার।


নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েক জন মৎস্যজীবি জানান,পেচাকোলা,নাকালিয়া,মোহনগঞ্জ চর নাকালিয়া,চর নাগদাহ,চর সাঁড়াশিয়া গ্রাম সংলগ্ন যমুনা নদীতে এবং হুড়াসাগর নদীতে কাঠা ফেলে রাখা মাছের ঘেরে প্রায় প্রতিদিন গভীর রাতে স্থানীয় ও বহিরাগত এক শ্রেণীর অসৎ মাছ শিকারি নৌকা নিয়ে নদীর মধ্যে ইলেকট্রিক শক মেশিনের সাহায্যে পানির মধ্যে বৈদ্যুতিক শক দেয়। এ সময় পানির মধ্যে সাঁতার কাটা বিভিন্ন প্রজাতির মাছ বৈদ্যুৎতিক শক এর আঘাতে অজ্ঞান হয়ে পানিতে ভেসে ওঠে। মাছ শিকারিরা তখন মাছগুলো জাল এবং থোরকোচ জাতীয় মাছ মারার হুকের সাহায্যে পানি থেকে তুলে আনে। উন্মুক্ত জলাশয়ে এ ধরনের মেশিন দিয়ে মাছ শিকার দেশীয় মাছের জন্য মারাত্মক হুমকি বলে মনে করেন স্থানীয় মৎস্যজীবিরা।


এ বিষয়ে বেড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাইফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,বেড়ার নদ নদীতে এ ধরনের বৈদ্যুৎতিক শক মেশিন দিয়ে মাছ শিকার করা হচ্ছে বলে আমার কাছে কোন তথ্য নেই,তবে এ বিষয়ে খোজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


আরএক্স/