মেটার হেডসেটে এবার পর্দার দৃশ্য রেকর্ড হবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৪২ পূর্বাহ্ন, ৬ই ডিসেম্বর ২০২২


মেটার হেডসেটে এবার পর্দার দৃশ্য রেকর্ড হবে
কুইস্ট প্রো হেডসেট | ছবি: সংগৃহীত

সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এবার নিজেদের তৈরি কুইস্ট প্রো নামের মিক্সড রিয়েলিটি হেডসেটে থাকা অ্যাপ আপডেট করেছে। নতুন এই আপডেটের ফলে ব্যবহারকারীরা পর্দায় যে দৃশ্য দেখবেন, তা ধারণ করে রাখবে মিক্সড রিয়েলিটি প্রযুক্তির হেডসেটটি।


জানা গেছে, মিক্সড রিয়েলিটি প্রযুক্তি সমর্থন করার কারণে হেডসেট পড়ে ভার্চ্যুয়াল দুনিয়ার বিভিন্ন বস্তু বা ছবি চারপাশে দেখা যায়। নতুন এ আপডেটের ফলে পর্দার ভিডিও ধারণের পাশাপাশি বিভিন্ন গানও শোনা যাবে হেডসেটটিতে। এ জন্য বাড়তি কোনো ঝামেলাও করতে হবে না। হেডসেটের ব্রাউজার বা টুডি প্যানেল অ্যাপ থেকে পছন্দের গান বা সুর নির্বাচন করা যাবে।


এছাড়া মেটার হেডসেটে পাতলা লেন্স ট্র্যাকিং সেন্সর থাকায় চোখের নড়াচড়ার পাশাপাশি ব্যবহারকারীর চেহারার অভিব্যক্তিও শনাক্ত করতে পারে। ফলে ব্যবহারকারীর চেহারার অনুভূতি ভার্চ্যুয়াল দুনিয়ায় থাকা তার অ্যাভাটারেও (চেহারার মতোই ছবি বা ইমোজি) দেখা যায়।


নতুন এ আপডেটের ফলে নিজের অ্যাভাটার বা ঘরের ছবি ভার্চ্যুয়াল দুনিয়ায় কেমন দেখাবে, তা আগেই পরখ করা যাবে। পাশাপাশি বন্ধুদের কেউ ভার্চ্যুয়াল দুনিয়ায় প্রবেশ করলেই জানা যাবে। ফলে বন্ধুদের সঙ্গে ভার্চ্যুয়াল দুনিয়ায় যোগাযোগ করার সুযোগ মিলবে। হেডসেটটির দাম দেড় হাজার ডলার।

জেবি/এসবি