যে ৩ উপায়ে ফোনের ডিলিট হওয়া ছবি-ভিডিও ফিরিয়ে আনবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:১৮ পূর্বাহ্ন, ৭ই ডিসেম্বর ২০২২


যে ৩ উপায়ে ফোনের ডিলিট হওয়া ছবি-ভিডিও ফিরিয়ে আনবেন
ফাইল ছবি

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া প্রায় সবাই অচল। অনেকের ফোনে থাকা পছন্দের  ছবি-ভিডিও ভুল করে  ডিলিট হয়ে যায়।  আবার দেখা যায় মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যায় কোনো কারণ ছাড়াই। এভাবে প্রিয় ফোনটি থেকে হারিয়ে যায় অসংখ্য  গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক ভিডিও-ছবি।


এখন আর চিন্তা নেই। ডিলিট হয়ে গেলেও অ্যান্ড্রয়েড ফোনের ডেটা রিকভারি করতে পারেন। ফিরিয়ে আনতে পারবেন আপনার স্মৃতিময় ছবি এবং ভিডিওগুলোও। জেনে নিন উপায়-


আইক্লাউড স্টোরেজ

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা এ সমস্যা থেকে সমাধান পাবে আইক্লাউড স্টোরেজের মাধ্যমে। এখানে ৫ জিবি স্টোরেজ বিনামূল্যে পাওয়া যায়। এরপর আপগ্রেড করারও সুযোগ পাবেন ব্যবহারকারী। আইফোন ব্যবহারকারীদের জন্য আইক্লাউড স্টোরেজ ব্যবহার করে নিতে পারেন। এতে করে যদি ছবি-ভিডিও ডিলিট হয়ে যায় আইক্লাউড স্টোরেজে গিয়ে খুঁজে পাবেন।


ট্রাস বিন

যদি ছবি ও ভিডিও ডিলিট হয়ে যায় তাহলে আগে ট্রাস বিনে খুঁজ নিতে হবে। কারণ, কোন ফাইল ডিলিট করলে তা পুরোপুরি ডিলিট হয় না। ট্রাস বা বিনে সেভ হয়ে থাকে। এমনকি যে কোনো ফাইল ডিলিট হওয়ার ১ মাস পর্যন্ত ট্রাসে জমা হয়ে থাকে সেগুলো। এজন্য গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করুন স্মার্টফোনে। কারণ গুগল ফাইলস ব্যবহার করে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট করলেও সেই ফাইল বিনের মধ্যে থাকে।


গুগল ফটোস

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য সমস্যা সমাধনের জন্য রয়েছে গুগল ফটোস। আপনার ফোন থেকে যতই ছবি-ভিডিও গুগল ফটোসে সেভ হয়ে থাকবে বছরের পর বছর। এজন্য আপনার ফোনে গুগল ফটোস ইনস্টল করুন। গুগল ফটোস গ্রাহককে ছবি ও ভিডিও আপলোডের জন্য ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয়। গুগল ফটোসে অটোমেটিক ব্যাকআপ এনেবেল করে রাখুন। এতে ফোন স্টোরেজ থেকে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।


জেবি/এসবি