বউলাই আবুয়া ও রক্তি নদীতে নাব্য সংকট চরমে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বউলাই আবুয়া ও রক্তি নদীতে নাব্য সংকট চরমে

সুনামগঞ্জের বউলাই আবুয়া ও রক্তি নদীতে নাব্য সংকটের কারণে শতশত বালি পাথর বোঝাই নৌকা বাল্কহেড আটকা পড়ে আছে। প্রতিবছর এসময় নৌ যান জটের কারণে সীমাহীন দুর্ভোগে পড়েন ব্যবসায়ী, নৌযান শ্রমিক ও মালিকরা। দীর্ঘ ১ মাস যাবৎ তাদের মালামাল বোঝাই নৌকা গুলো নদীতে আটকা পড়ে আছে। নৌযান শ্রমিকদের অভিযোগ নদী গুলো খনন না করায় এরুটে তারা নৌযান চালাতে সমস্যায় পড়েন। তাদের দাবি দ্রুত নদী খনন করে নাব্য ফিরিয়ে আনা। 

এদিকে পানি উন্নয়ন বোর্ড জানায়, নদী খননের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। 

সুনামগঞ্জে জামালগঞ্জ উপজেলার বেহেলী ইউনিয়নের বউলাই নদীর তীরবর্তী বেহালী, রহমতপুর, পৈন্ডুপ, হিজলা হরিণাকান্দি আলীপুর,বদরপুর এলাকায় নাব্য সংকটের কারণে কয়েকশ বালিপাথর বোঝাই নৌযান আটকা পড়েছে। নাব্য সংকটের কারণে ৩ ঘন্টার নৌপথ পারি দিতে তাদের ৫ থেকে ১০ দিন লাগছে। পলি ভরাট হয়ে নদীর তলদেশ সম্পুর্ন ভরাট হয়ে যাওয়ায় সংকীর্ণ পথ দিয়ে একটি একটি করে নৌকা চলাচল করে। ১৯ কিলোমিটার দীর্ঘ বাউলাই নদীর ১৫ কিলোমিটার এলাকা জুড়ে ছোট বড় অসংখ্য চর পড়েছে। 

এ বিষয়ে এলাকাবাসী বলেন, দুর্ভোগের স্বীকার নৌযান শ্রমিক ও এলাকাবাসীর অভিযোগ ৫ বছর যাবৎ এ অবস্থা চলছে কিন্তু নদী খননের কোন উদ্যোগ নেই পানি উন্নয়ন বোর্ডের।

বেহেলী ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়াম্যান সুব্রত সামন্ত সরকার বলেন, নদী খনন না করায় এসমস্যা সৃষ্টি হয়েছে। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ জুহুরুল ইসলাম জনবাণীকে বলেন, নদী খননের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এসএ/