কেন্দুয়ায় চাষীদের সরিষা আবাদে আগ্রহ বেড়েছে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৩ পূর্বাহ্ন, ২০শে ডিসেম্বর ২০২২


কেন্দুয়ায় চাষীদের সরিষা আবাদে আগ্রহ বেড়েছে
সরিষা

গত বছর সরিষার ভালো দাম পাওয়ায় এইবার অনেক বেশি সংখ্যায় কৃষক সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠেছেন। আমন ধান কাটার পরপরই অনেক কৃষক সরিষা বুনছেন।কেউ কেউ আগে কাটা জমিতে ইতিমধ্যেই সরিষা চাষ করে রেখেছে যেসব জমির মাঠ ইতিমধ্যেই হলুদ সরিষা ফুলে ভরে উঠেছে। আমন ধান কাটার পরে অতিরিক্ত ফসল হিসেবে সরিষা আবাদ করা যায়, দামও ভালো তাই কৃষকরা সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠেছেন বলে অনেকেই জানান।


কেন্দুয়া উপজেলার মোজাফরপুর, চিড়াং,গন্ডা, পাইকুড়া সহ বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায় আমন ধান কাটা কোন প্রকার শেষ করেই সরিষার আবাদ প্রক্রিয়া শুরু করেছেন কৃষকেরা।আগে বপন করা সরিষার গাছ ইতিমধ্যে ৫-১০ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে পড়েছে। কোথাও কোথাও ফুটেছে সরিষার ফুল। নতুন আমন ধান ঘরে তোলার পাশাপাশি সরিষা চাষের সুবিধাজনক পরিস্থিতির জন্য কৃষকের মাঝে বাড়তি আনন্দ বিরাজ করছে। উপজেলার মোজাফরপুর ইউনিয়নের কৃষক মোঃ রোকন উদ্দিন ভূঁইয়া এ প্রতিনিধিকে জানান, গতবছর হরুর(সরিষা) দাম বেশি পাওয়ায় আমন ধান কাটার পরপরই এবার হরুর বীজ বপন করেছি,বীজ, সার, কামলা আর অন্যান্য খরচও বেশি, দেখা যাক কি হয়।শুধু আমি না গতবার যারা হরুর আবাদ করে নাই  হেরার অনেকেই এইবার আবাদ করেছে।


গন্ডা ইউনিয়নের সরিষা চাষী মানিক মিয়া জানান ভালো দামের আশায় এইবারও ১বিঘা জমিতে হরু(সরিষা) বুনেছি, আবহাওয়া ভালা থাকলে ইনশাআল্লাহ ভালোই অইবো।


উপজেলা কৃষি কর্মকর্তা এ কে এম শাহজাহান কবীর বলেন -এ বছর উপজেলার দুই হাজার কৃষককে বারি সরিষা ১৪ বীজ প্রনোদনা দেয়া হয়েছে।ভালো ফলনের লক্ষ্যে উপজেলা কৃষি অফিস প্রতিটি আবাদে সার,বীজ,কৃষি যন্ত্রপাতি সহ প্রয়োজনীয় সব ধরনের পরামর্শ দিয়ে কৃষকদের পাশে আছে।ভবিষ্যতেও কৃষি প্রনোদনা অব্যাহত থাকবে বলে তিনি জানান।


আরএক্স/