মুন্সীগঞ্জ‌ টঙ্গীবাড়ীতে বসে ভাসমান শ্রম বিক্রির হাট


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৩ পূর্বাহ্ন, ২২শে ডিসেম্বর ২০২২


মুন্সীগঞ্জ‌ টঙ্গীবাড়ীতে বসে ভাসমান শ্রম বিক্রির হাট
শ্রম বিক্রির হাট

মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ীতে শ্রম বিক্রির হাট বসেছে। এসব হাটে দিন মজুর নারী-পুরুষ শ্রমিকরা তাদের শ্রম বিক্রি করে থাকেন। সকালে সূর্যের আলো উকি দেয়ার আগেই এরা রাস্তার দু'পাশে ভিড় জমাতে থাকে। এসব নারী পুরুষ শ্রমিকেরা  দল বেঁধে সারি সারি দাড়িয়ে থেকে অন্যসব পন্যের মত দরকষাকষির মাধ্যমে নিজেদের শ্রম বিক্রি করে থাকেন।


এ সব শ্রমিকদের শ্রম ন্যায্যমূল্য দিয়ে কিনে নিতে আসে আলু চাষী কৃষকগণ। যে বেশি দাম দিতে রাজি হয় শ্রমিকরা তাদের কাছেই নিজের শ্রম বিক্রি করে কাজের উদ্যেশ্যে মালিকের জমিতে চলে যায়।


 এ সব শ্রমিকদের বেশিরভাগ শ্রমিকই উত্তরবঙ্গের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, দিনাজপুর ও পঞ্চগড় থেকে বিভিন্ন মৌসুম আলু রোপণ, উত্তোলন, ধান আবাদ সহ মাটি কাটা কাজের জন্য এসে থাকে। এদের মধ্যে আবার অনেক শ্রমিকরা আট দশ জনের একেকটি দল গঠন করে থাকে। এসব দলের মধ্যে একজন দলনেতা থাকে। দলনেতা কৃশকদের সাথে দরকষাকষি করে শ্রমের দাম নির্ধারণ করে।


টঙ্গীবাড়ী উপজেলায় পুরোদমে চলছে আলু রোপণের মহোৎসব। আর এই আলু রোপণকে কেন্দ্র করে এখন এসব হাট জমেছে উপজেলার বিভিন্ন বাজারে। আলদি বাজার, বালিগাঁও বাজার, বঘিয়া বাজার সহ বেশ কয়েকটি বাজারে এমন শ্রম বেচাকেনার হাট বসতে দেখা যায়। আলু চাষাবাদে পুরুষের পাশাপাশি নারী শ্রমিকও মাঠে কাজ করছেন সমান তালেই। তবে পুরুষের শ্রমের মূল্যের চেয়ে নারী শ্রমিকদের শ্রমের মূল্য অনেকটাই কম। যেখানে পুরুষ শ্রমিকদের শ্রমের মূল্য ৬০০টাকা সেখানে নারী শ্রমিকরা পাচ্ছে ৩৫০টাকা থেকে ৪০০টাকা।


বালিগাঁও শ্রম বাজারে নারী শ্রমিক সামসুন্নাহর বলেন, আমরা প্রতি বসর আলু লাগানো ও উঠানোর সময় এখানে কাজ করতে আসি। আমরা নারীরা পুরুষের সাথে সমান তালে কাজ করলেও মূল্য পাই কম। সকালে কাজে যাই কাজ শেষে বাড়িতে আসি বিকাল ৪টার দিকে। 


কৃষক ফজলুর রহমান বলেন, নারীদের তুলনায় পুরুষ অনেক বেশি পরিমাণ কাজ করে থাকেন। পুরুষের কাজের গতি নারী শ্রমিকের চেয়ে অনেক বেশি। তাই নারী শ্রমিকের চেয়ে পুরুষ শ্রমিকদের বেশি টাকা দিয়ে কাজে নেয়া হয়। সবসময় শ্রমিকের দাম একইরকম হয়না। তবে নারীদের দিনপ্রতি দেয়া হয় ৩০০টাকা থেকে ৪০০টাকা আর পুরুষদের দেয়া হয় ৬০০টাকা থেকে ৭০০টাকা।  


আরএক্স