টমটম ও রিকশার রাজত্বে অসহায় চুনারুঘাটবাসী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০৪ পূর্বাহ্ন, ২৮শে ডিসেম্বর ২০২২


টমটম ও রিকশার রাজত্বে অসহায় চুনারুঘাটবাসী
রিকশা

হবিগঞ্জের চুনারুঘাট পৌরশহরে টমটম ও রিকশার রাজত্বে অসহায় সাধারণ মানুষ। মধ্যবাজার গোলচত্বরে অবৈধভাবে পার্কিংয়ে যানজটের অন্যতম কারণ হয়ে দাড়িয়েছে। যানবাহনের হর্ণের শব্দে, ক্ষতিগ্রস্ত হচ্ছে সমাজ ও পরিবেশ।  


অটোরিকশা চালিত টমটম, সিএনজি ও মোটরচালিত রিকশা পৌরশহরে  রাজত্ব করে বেড়াচ্ছে। এসব চালকরা মেতে উঠে  প্রতিযোগিতায়। মানুষ হেটে যায়, আচমকা এসে চমকে দেয় হর্ণ বাজিয়ে। অনেক পথচারী ভয়ে চমকে উঠে। তাতে তারা আনন্দ পায়। পৌরশহরে মধ্যবাজার গোলচত্বরের পাশে টমটম ও মোটরচালিত রিকশা চালকরা অবৈধ স্টেশন বসিয়ে টমটম ও রিকশা পার্কিং করে যানজটের সৃষ্টি করছে। 


এসব অনেক যানবাহনে নেই নাম্বার প্লেটও। তবুও তারা পৌরশহরে রাজত্ব নিয়ে চলাচল করছে। এতে পথচারীদের চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। প্রতিনিয়তই ঘটছে ছোট বড় ঘটনা। এই কারণে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল। শুধু কী তাই! মোটরসাইকেলও টমটম - রিকশার তুলনায় অনেককাংশে কম নয়!  তারাও রাজত্ব করছে। কিশোর বয়সী থেকে শুরু করে মধ্যবয়স্ক যুবকরা দ্রুত গতিতে মোটরসাইকেল চালিয়ে প্রতিযোগিতা অংশ নেন বললেই চলে। প্রশাসন এই বিষয়ে অভিযান পরিচালনা করলেও, সেসবের কিছুই হচ্ছে না।  


ভুক্তভোগী মানুষের নিরাপত্তা নিশ্চয়তা নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে  বেপরোয়া টমটম, রিকশা ও মোটরসাইকেল পৌরশহরে দ্রুত গতিতে চলাচল করলে ব্যবস্থা গ্রহণের মাধ্যমে যানজট মুক্ত একটি সুন্দর চুনারুঘাট পৌরশহর উপহার দেয়ার আশ্বাস সচেতন মহলের। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, বেপরোয়া টমটম, রিকশা ও সিএনজি পৌরশহরে রাজত্ব নিয়ে চলাচল করছে। তাদেরকে কেউ কিছু বললেই উল্টো চড়াও হয়। প্রতিনিয়তই পথচারীসহ পৌরশহরে আগত মানুষের সাথে বাকবিতন্ডা লেগেই থাকে চালকদের। টমটম, রিকশা ও মোটরসাইকেল অধিকাংশই চালক কিশোর বয়সী। 


তারা পৌরশহরে প্রতিযোগিতায় মেতে উঠে৷ তাদের প্রতিকার করার মতো কেউ নেই। তারউপর ফুটপাত দখল করে রাখে ভ্রাম্যমাণ হকাররা। এতে সড়কে সৃষ্টি হচ্ছে যানজট, ভোগান্তিতে পড়ছে পথচারীরা। প্রতিদিন ঘটছে ছোট ছোট দুর্ঘটনাও। এই বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, যথা শীঘ্রই পৌরশহর যানজট মুক্ত রাখতে উপজেলা প্রশাসনের উদ্যোগে অভিযান পরিচালনা করা হবে।



আরএক্স/