ধলাই সেতুটি মেরামতের একদিনে পর আবারও অচল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:৩০ অপরাহ্ন, ৩১শে ডিসেম্বর ২০২২


ধলাই সেতুটি মেরামতের একদিনে পর আবারও অচল
ধলাই সেতু

মৌলভীবাজারের কমলগঞ্জে ধলই নদীর উপর সেতুর মেরামতের পরদিন আবার দেবে গেল একপাশ। কমলগঞ্জে রহিমপুর ইউপিতে একটি সেতুর এক পাশ দেবে গেলে সেটি মেরামত শেষে খুলে দেওয়া হয়। কিন্তু সেতুটি খুলে দেওয়ার পরদিন আবার দেবে গেছে। এর ফলে জেলা শহরের সঙ্গে কমলগঞ্জ সমশেরনগর সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।


বৃহস্পতিবার মধ্যরাতে উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাট বাজারসংলগ্ন ধলাই সেতুর দক্ষিণ পাশ দেবে যায়।


শুক্রবার (৩০ ডিসেম্বর) চৈত্রঘাট বাজার সংলগ্ন সেতুটির কাছে গিয়ে দেখা যায়, সেতুটি দেবে যাওয়ায় একটি কয়লা বোঝাই ট্রাক সেতুর ওপরে কাত হেলে গিয়ে আটকা রয়েছে। লোকজন হেঁটেও সেতু পার হতে পারছেন না। এ কারণে প্রায় ১০ কিলোমিটার ঘুরে মোলভীবাজার জেলা শহরে যেতে হচ্ছে ওই এলাকার বাসিন্দাদের সহ সকল প্রকার যান।


স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৭ ডিসেম্বর চৈত্রঘাট বাজারে ধলাই নদের ওপরে নির্মিত সেতুটির দক্ষিণ দিক দেবে যায়। এর পর থেকে কমলগঞ্জের সঙ্গে মৌলভীবাজারের সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। কয়েক দিন ধরে আংশিক মেরামত করে গতকাল বিকেলে হালকা যানবাহনের জন্য পরীক্ষামূলকভাবে সেতুটি খুলে দেওয়া হয়। তবে গতকাল মধ্যরাতে কয়লাবোঝাই একটি ট্রাক উঠে পড়লে সেতুটির দক্ষিণ পাশ আবার দেবে যায়। এতে করে ভোগান্তিতে পড়েন মানুষজন।


মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগ সূত্রের বরাত জানা যায়, ওই সেতুতে কয়েক দিন ধরে পৃথক স্টিলের স্প্যান বসানো হয়। এরপর গতকাল ছোট গাড়ির জন্য সেতুটি খুলে দেওয়া হয়েছিল। গতকাল রাতে একটি ট্রাক উঠলে সেতুটির এক পাশ আবার দেবে যায়।


মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন বলেন, ‘শিগগিরই সেখানে নতুন সেতু নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হবে।,


তিনি আরো বলেন, ‘এই সেতুতে পাঁচটনের বেশি ওজন নেওয়া যানবাহনের চলাচল নিষেধ করা হয়েছিল। এরপরও গতকাল রাতেই একটি ট্রাক উঠে পড়লে সেতুটি আবার দেবে যায়। আমরা আবার মেরামতের কাজ শুরু করেছি। এখন সেতু থেকে ট্রাক ওঠানোর কাজ হচ্ছে। আমরা ট্রাকের বিরুদ্ধে মামলা করব। একই সঙ্গে সেতুটি নতুন করে নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। আপাতত আবার সেতুটি মেরামতের জন্য কাজ শুরু করা হবে।’


শুক্রবার সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দিনশেষে যানচলাচল সহ সব কিছু বন্ধের ঘোষণা কতৃপক্ষের।


আরএক্স/