হারিয়ে গেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৬ পূর্বাহ্ন, ৯ই জানুয়ারী ২০২৩


হারিয়ে গেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি
গরুর গাড়িতে চড়ে বিয়ে

মেহেরপুর পথে প্রান্তরে আর চোখে পড়ে না গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি। আজ থেকে দুই যুগ আগেও গরুর গাড়িতে চড়ে বর‌বধু যেত। 


গরুর গাড়ি ছাড়া বিয়ে সেটাও কল্পনা করা যেত না। বিয়ে বাড়ি বা মালামাল পরিবহনে গরুর গাড়ি ছিল গুরুত্বপূর্ণ পরিবহন গরুর গাড়ি চালককে বলা হত গাড়িওয়ালা। তাই চালকের উদ্দেশ্যেই রচিত হয়েছে ও কি গাড়িয়াল ভাই আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে এইরকম যুগন্তাকারী সব ভাওয়াইয়া গান বর্তমানে নানা ধরনের মোটরযানের কারণে অপেক্ষাকৃত ধীরগতি এই গানটির ব্যবহার অনেক কমে এসেছে। 


তাই এখন আর চোখে পড়ে না আজ এমন এক দৃশ্য চোখে পড়ার মতো যাতারপুরের সিঙ্গাপুর প্রবাসী বর সেরেকুল ইসলাম মহজমপুর ইউনিয়নের যতার পুর গ্রামের সাবদালের ছেলে। আমদাহ ইউনিয়নের আমদাহ গ্রামের ওমর আলীর কন্যা খাদিজা খাতুনের সহিত বিবাহের উদ্দেশ্যে গরুর গাড়ি চড়ে যায়। 


বর্তমান মানুষ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় মালামাল বহনের জন্য বাহন হিসাবে ব্যবহার করছে ট্রাক পাওয়ার টিলার লরি নসিমন করিমন আগলা মন সহ অন্যান্য ইঞ্জিন চালিত যানবাহন। ফলে গ্রামাঞ্চলে আর চোখে দেখা যায় না গরুর গাড়ি। 


অথচ এই গরুর গাড়ি সুবিধা হল এদের কোন জ্বালানি লাগেনা পরিবেশেরও কোনো ক্ষতি করে না আবার ধীর গতির কারণে এতে তেমন কোন দুর্ঘটনাও ঘটে না। অথচ যুগের পরিবর্তনে আমাদের প্রিয় এই গরুর গাড়ি প্রচলন আজ হারিয়ে গেছে কালের অতল গর্ভে।


আরএক্স/