শ্রীপুরে শীতের সবজিতে স্বস্তির নিঃশ্বাস


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৪ পূর্বাহ্ন, ১২ই জানুয়ারী ২০২৩


শ্রীপুরে শীতের সবজিতে স্বস্তির নিঃশ্বাস
শীতের সবজি

গাজীপুরের শ্রীপুরে হাট-বাজার গুলোতে শীতের সবজিতে সয়লাব । কম দামে শীতের সবজি কিনতে পেরে এলাকার জনসাধারণের মধ্যে স্বস্তির নিঃশ্বাস ।অত্যন্ত পুষ্টিকর, সুস্বাদু ও খাদ্যআঁশ সমৃদ্ধ শীতকালীন সবজি, যা এখন প্রায় সারা বছরই পাওয়া যায়। তরকারি বা সালাদ হিসেবে এই সবজির জুড়ি মেলা ভার।


বুধবার (১১ জানুয়ারি) দুপুরে সরে জমিনে ঘুরে দেখা যায়, উপজেলার মাওনা চৌরাস্তা, জৈনা বাজার ,শ্রীপুর বাজার ,কাওরাইদ, বরমী ও গোসিংগা বাজারের সব ধরনের শীতকালীন সবজি বিক্রি হয়েছে ২০-৩০ টাকার মধ্যে।


ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় বাজারে বেশি সবজি আসছে। তাই অধিকাংশ সবজির দাম এখন ক্রেতার নাগালের মধ্যে।


উপজেলার  কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে সরবরাহ বেড়েছে শীতকালীন সবজির। যেমন- বেগুন, শালগম, বাঁধাকপি, ওলকপি, লালশাক, মটরশুঁটি, পালংশাক, মূলা, শিম, টমেটো, পেঁয়াজ কলি, লাউ, ব্রোকলি, গাজর, ধনিয়াপাতা ইত্যাদি।


কাওরাইদ বাজারের বাসিন্দা আব্দুর রাজ্জাক বলেন, শীতকালীন শাকসবজির দাম গত সপ্তাহের তুলনায় কমতে শুরু করেছে। তবে কাচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে।


মাওনা চৌরাস্তার ব্যবসায়ী আল আমিন মিয়া বলছেন, সরবরাহ বেশি থাকলে দাম কম থাকে। শীত বাড়ার সঙ্গে সঙ্গে ও জোগান বাড়লে আরও দাম কমবে।


শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: মূয়ীদুল হাসান বলেন, অনেক সময় কতিপয় অসাধু ব্যবসায়ী অধিক লাভের আশায় বিভিন্ন পণ্যের দাম বেশি রাখেন। তবে বাজার যথাযথ মনিটরিং করার কারণে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমতে শুরু করেছে।