ইবিতে উঞ্চ আমেজে বুননের 'হিম উৎসব'


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:১২ পূর্বাহ্ন, ২৩শে জানুয়ারী ২০২৩


ইবিতে উঞ্চ আমেজে বুননের 'হিম উৎসব'
হিম উৎসব

ক্রমশ হারিয়ে যাচ্ছে প্রাণের স্পন্দন আমাদের লোকজ সংস্কৃতি। বাণিজ্যিকীকরণের কবলে পড়েছে শিল্প। বৈচিত্র্যময় সেসব সংস্কৃতি বাঁচিয়ে রাখতে এবং শিল্পের বাণিজ্যিকীকরণ রুখতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন বুনন'র উদ্যোগে আয়োজিত হয়েছে ‘হিম উৎসব’। 


শনিবার (২১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘বুনন’র উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের সামনে পুকুর সংলগ্ন বটতলার পরিত্যক্ত স্থানকে পরিচ্ছন্ন ও সৌন্দর্য্য বর্ধনের মাধ্যমে হিম উৎসবটি শুরু হয়।


শীতকে বিশেষায়িত করতে এখন আর ‘হাড়কাপানো’ বিশেষণ ব্যবহৃত হয় না। শীত মানে এখন হিমকে বরণ করে নেয়ার আনন্দ আয়োজন, প্রকৃতির পালাবদলকে উদযাপনের অনবদ্য উপলক্ষ। এই বরণ আয়োজন পৃথিবীর নানা দেশে করা হয় নানাভাবে। কোথাও শীত উদযাপিত হয় পিঠার উষ্ণতায়, কোথাও শীতের উদযাপনের রীতি তুষার-ভাস্কর্যের শীতলতায়। কিন্তু গতানুগতিকতার বাইরে গিয়ে হেমন্তের মৃদু শীতকে বরণ করতে বুননের'র এই ভিন্নধর্মী আয়োজন। 


এ ব্যাপারে বুননের সভাপতি মাহাদী হাসান বলেন, ইসলামী  বিশ্ববিদ্যালয়ে প্রথম 'হিম উৎসব'র আয়োজন করা হয়েছে। আমরা ব্যতিক্রমী আয়োজনে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে শীতবরণ করলাম। এছাড়া উৎসব থেকে প্রাপ্ত অর্থ দিয়ে অসহায় ও দরিদ্র মানুষের কল্যাণে কাজ করা হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। 


প্রসঙ্গত, ২১ ও ২২ জানুয়ারি দুই দিনব্যাপী আয়োজনে ছিল উড়োচিঠি, দোলনা, খড়কুটোর কুঁড়েঘর, আলোকচিত্র প্রদর্শনী, গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাটিম খেলা, পিঠাপুলি, মারবেল খেলা, বল নিক্ষেপসহ আরও বেশ কিছু কর্মসূচি। সবশেষ ক্যাম্প-ফায়ার ও গান আড্ডার মাধ্যমে হিম উৎসব কর্মসূচি শেষ হয়।