বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:৫৪ অপরাহ্ন, ২৬শে জানুয়ারী ২০২৩


বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ
বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ

হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ। এই ধর্মীয় উৎসবের পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত।


দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।


বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় গত দুই বছর সীমিত আকারে এ পূজা অনুষ্ঠিত হয়। তবে মহামারির দাপট কমে আসায় এবার আড়ম্বরপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হবে। হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে।


রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি। 


এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। ৭৩টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে জগন্নাথ হলে। হলের খেলার মাঠে চারদিক দিয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা পূজার আয়োজন করেছে।