চুনারুঘাটে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির পথে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৭ পূর্বাহ্ন, ৩০শে জানুয়ারী ২০২৩


চুনারুঘাটে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির পথে
দেশীয় প্রজাতির মাছ

হবিগঞ্জের চুনারুঘাটে গ্রামাঞ্চল থেকে বিলুপ্তির পথে দেশীয় প্রজাতির মাছ। বর্তমানে কালের আবর্তনে ও রাসায়নিক সহ কীটনাশক প্রয়োগের কারণে গ্রামগঞ্জ থেকে এসব মাছ হারিয়ে যাচ্ছে। 


এক সময় নদী-নালা, খাল-বিল, হাওড়-বাওড় পুকুরে মিলতো এই দেশীয় প্রজাতির মাছ যেমন কৈ, মাগুর, শিং, পুঁটি, চিংড়ি, বৈচা, পাবদা, চিতল, বোয়াল, টেংরা, বাইম, টাকি, বেদা, কৈয়া, গুতুম, নয়না, বালী মাছসহ বিভিন্ন প্রজাতির মাছ। রাসায়নিক ও কীটনাশকের ফলে এখন প্রায় বিলুপ্ত দেশীয় প্রজাতির মাছ। খোয়াই নদীর তীরে জাবেদ আলী নামে এক মৎস্য শিকারী বলেন, এক সময় খোয়াই নদীতে পাবদা মাছ, চিতল মাছ, বোয়াল মাছ বেশি ধরা পড়তো। 


এছাড়াও জাল, বড়শী দিয়ে দেশীয় প্রজাতির মাছ আহরণ করতাম। এখন সারাদিন বড়শী, জাল ফেলে ২৫০ গ্রাম মাছ আহরণ করা যায় না। আগের মতো মাছ এখন আর নেই। কৃষক আব্দুল মান্নান বলেন, এক সময় খাল-বিল, নদী-নালায় প্রচুর মাছ মিলতো, যখন ক্ষেতে হালচাল দিতো তখন হালের সাথে দেশীয় মাছ পাওয়া যেত। ক্ষেতের পাশে বড় গর্ত করে রাখা (খাঞ্জুয়া) নামে পরিচিত সেখানে মিলতো বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ। 


এখন মাছ পাওয়া যায় না, প্রায় বিলুপ্ত হয়ে গেছে। এই দেশীয় প্রজাতির মাছ রক্ষণাবেক্ষণ যদি এখন করা না হয়, তাহলে এই মাছ হারিয়ে যাবে। তাই এই মাছ টিকিয়ে রাখার আহ্বান সচেতন মহলের। চুনারুঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন বলেন, ফসলি জমি, বাড়ির পুকুরে রাসায়নিক ও কীটনাশক মিশ্রিত খাবার খেয়ে দেশীয় প্রজাতির মাছ বর্তমানে বিলুপ্ত হতে চলছে। 


এমন সময় আসবে এসব মাছ আর চোখে পড়বে না। আমাদের মৎস্য অধিদপ্তর এসব দেশীয় প্রজাতির মাছ ধরে রাখার জন্য বিভিন্ন সহায়তা ও পরামর্শ দিচ্ছে। যাতে এসব দেশীয় প্রজাতির মাছ ধরে রাখা যায়।


আরএক্স/