জলঢাকায় রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র দ্বারা রোপণ কার্যক্রম চালু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৪ পূর্বাহ্ন, ১১ই ফেব্রুয়ারি ২০২৩


জলঢাকায় রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র দ্বারা রোপণ কার্যক্রম চালু
ট্রান্সপ্লান্টার যন্ত্র

নীলফামারীর জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নের খালিশা খুটামারা এলাকায় আধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো মৌসুমে ধানের চারা রোপণ করছেন কৃষকরা। 


এ যন্ত্রের সাহায্যে সম-গভীরতায় এবং সম-দূরত্বে ও অল্প শ্রমে ধানের চারা রোপন হচ্ছে। গতকাল  খুটামারা ইউনিয়নের খালিশা খুটামারায় সরেজমিনে দেখা যায়, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হচ্ছে। এ মেশিনের ব্যবহার বাড়াতে এবং কৃষকদের উৎসাহিত করতে রাইস ট্রান্সপ্লান্টার দ্বারা ধানের চারা রোপণে কৃষকদের সহায়তা ও পরামর্শ দিচ্ছেন উপজেলা কৃষি কর্মকর্তারা।


রাইস ট্রান্সপ্লান্টারের বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনিরুজ্জামানের সাথে কথা হলে তিনি বলেন এই পদ্ধতিতে কম খরচের পাশাপাশি এক দিকে ফলন বাড়বে এবং সময় লাগবে কম। ১ লিটার তেল দিয়ে ১ ঘন্টায় ১ বিঘা জমিতে ধানের চারা রোপন করা যায়। 


এ প্রযুক্তিটি কৃষকরা ব্যবহার করলে দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধি পাবে এবং কৃষক উপকৃত হবে।তবে যেই এলাকায় শ্রমিকের অভাব রয়েছে সেই এলাকায় এ প্রযুক্তিটি ব্যবহার করলে কৃষকেরা লাবোবান হবেন।


উপজেলা কৃষি অফিসার সুমন আহমেদ বলেন এ বছর উপজেলায় রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে ১ শত ৭৫ বিঘা বোরো ধান রোপন করা হয়েছে। যন্ত্রের ব্যবহারের মাধ্যমে ধান রোপনে খরচ কম হবে।কৃষক লাভবান হবেন।


আরএক্স/