প্রতিহিংসার বেড়ায় অবরুদ্ধ কয়েকশো মানুষ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রতিহিংসার বেড়ায় অবরুদ্ধ কয়েকশো মানুষ

পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ থানার মজিদবাড়িয়া ইউনিয়নে পশ্চিম সুলতানাবাদ গ্রামে বাড়ির রাস্তা বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেওয়ায় ৭ দিন ধরে অবরুদ্ধ হয়ে পড়েছে দশটি পরিবার। ফলে বৃদ্ধ, অন্তঃসত্ত্বা ও শিক্ষার্থীসহ কয়েকশো মানুষের স্বাভাবিক চলাচলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

জানা যায়, পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ থানার মজিদবাড়িয়া ইউনিয়নে পশ্চিম সুলতানাবাদ গ্রামের মোঃ বারেক মুন্সি গংদের সঙ্গে একই গ্রামের আঃ আজিজ প্যাদা গং এর পারিবারিক ভাবে সামাজিক বিষয়ে বিবাদ রয়েছে । ওই ঘটনাকে কেন্দ্র করে ত্রিশ বছরের প্রাচীন চলাচলের রাস্তাটি বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেয় বারেক মুন্সি গং। ফলে ১০টি পরিবারের স্বাভাবিক চলাচলের পথ বন্ধ হয়ে যায়।

এ ঘটনায় নারী ও শিশুসহ কয়েকশো মানুষ অবরুদ্ধ হয়ে পড়ে। প্রয়োজনে অনেক পথ ঘুরে কাদামাটি , খাল পেরিয়ে অতিকষ্ট করে চলাফেরা করছেন অবরুদ্ধ পরিবারের লোকজন। একই কারণে অবরুদ্ধ পরিবারের বয়োবৃদ্ধ, অন্তঃসত্ত্বা ও শিক্ষার্থীরাও চরম ভোগান্তির শিকার হয়ে আসছেন।

গাবুয়া মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেনীর শিক্ষার্থী মোঃ হাসিব অবরুদ্ধ পরিবারের সদস্য জানায়, বাঁশের বেড়া দিয়ে যাতায়াতের পথ বন্ধ করে দেওয়ায় আমাদের পরিবারের লোকজনের স্বাভাবিক চলাচলের চরম বিঘ্ন ঘটছে। গ্রামের লোকজনকে একাধিকবার বলার পরেও বিষয়টির কোন সমাধান হয়নি।

অবরুদ্ধ বৃদ্ধ আঃ আজিজ প্যাদা (৭০)বলেন, বাঁশের বেড়া দিয়ে যাতায়াতের রাস্তাটি বন্ধ করে দিয়েছে প্রতিবেশী বারেক মুন্সি ও সেলিম মুন্সি সহ তার পরিবারের লোকেরা। বেড়া খুলে না দিয়ে আরও হুমকি দিয়ে আসছে। তার হুমকির মুখে আমাদের পরিবারের লোকজন চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। যে কোন সময় প্রতিপক্ষরা আমাদের পরিবারের লোকজনকে বড়ধরণের ক্ষতি সাধন করতে পারে।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য মোঃ খাইরুল ইসলাম বলেন, বিষয়টি আমি শুনেছি এবং সরেজমিনে গিয়েছিলাম। আমি বারেক মুন্সির সাথে এই বিষয়টির মীমাংসার কথা বললে , তিনি বলেন ,বিকালেই রাস্তায় দেওয়া বাশের বেড়া খুলে নিবো কিন্তু তিনি এখনো বাশের বেড়াটি খুলে নেন নাই। পরে আবার তার সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এই রাস্তার জমি আমাদের । আমি আমাদের জমির উপর রাস্তা দিয়ে তাদের কে চলাচল করতে দিবো না।
 
মজিদবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান শানু মোল্লা বিষয়টি সম্পর্কে সম্পর্কে বলেন, রাস্তা অবরুদ্ধের বিষয়টি সম্পর্কে তথ্য পেয়েছি। কারো চলাচলের পথ বন্ধ করার অধিকার কারও নেই। আমরা দ্রুত ব্যবস্থা নিচ্ছি। 

অভিযুক্ত বারেক মুন্সি বলেন, যাতায়াতের পথ বন্ধ করে দিয়েছি কারন এটা আমদের জমি। আর তারা আমাদের পূর্বের আত্বীয়। আত্বীয় হিসাবে আমাদের ঠিক ভাবে মূল্যায়ন করেন না। তাই জমিতে আমরা বাঁশের বেড়া দিয়েছি।

এসএ/