উগ্র ধর্মীয়বাদের বিরুদ্ধে প্রতীক মুসকান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


উগ্র ধর্মীয়বাদের বিরুদ্ধে প্রতীক মুসকান

মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরা নিয়ে ভারতের কর্ণাটক রাজ্যে চলছে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদ। এরই মাঝে উগ্র ধর্মীয় জাতীয়তাবাদের বিরুদ্ধে এই আন্দোলনের প্রতিচ্ছবি হয়ে দাঁড়িয়েছেন বোরখা-হিজাব পরিহিত এক কলেজ শিক্ষার্থী। 

বুধবার (৯ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে মুসকান খান নামে ওই শিক্ষার্থীর একটি ভিডিও। এতে দেখা যায়, কলেজে প্রবেশ করার সময় একদল যুবক তার পিছু নিয়েছেন।

ভারতীয় হিন্দু জাতীয়তাবাদের প্রতীক গেরুয়া শাল পরিহিত ওই যুবকেরা 'জয় শ্রী রাম' শ্লোগান দিয়ে মুসকানের প্রতি নিন্দা প্রকাশ করেন।

এসময় পাল্টা শ্লোগান দিয়ে প্রতিউত্তর দেন মুসকান। তার 'আল্লাহু আকবর' ধ্বনিতে কেঁপে ওঠে গোটা ক্যাম্পাস। পরে কলেজ কর্তৃপক্ষ তাকে ভবনের ভেতরে নিয়ে যায়। 

মুসকানের এই সাহসী পাল্টা জবাব ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসার ঝড় তোলে, যার ঢেউ এসে আছড়ে পড়ে বাংলাদেশেও। একে ধর্মীয় উগ্রবাদ ও নারী স্বাধীনতার সমালোচকদের বিরুদ্ধে শক্ত জবাব হিসেবে দেখছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। 

ওই ভিডিও ভাইরাল হওয়ার পর বিবিসিকে মুসকান বলেন, 'তারা কী পরে তা নিয়ে আমার কোনো সমস্যা নেই। আমি শুধু আমার শিক্ষার অধিকার রক্ষা করতে চাই।' 

ভারতে লাখ লাখ মুসলিম নারী হিজাব ও বোরখা পরে থাকেন। তবে সাম্প্রতিক সময়ে কিছু কিছু জায়গায় তাদের পোশাকের অধিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। 

গত মাসে কর্ণাটকের উদুপি জেলায় একটি কলেজের শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়, যা রাজ্যজুড়ে ব্যাপক প্রতিবাদের জন্ম দেয়। 

হিজাব পরার স্বাধীনতা চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনের জবাবে হিজাব নিষিদ্ধ করার দাবিতে পাল্টা আন্দোলন শুরু করে উগ্র হিন্দুত্ববাদী বিভিন্ন গোষ্ঠী। 

এরই জেরে বুধবার থেকে তিনদিনের জন্য কর্ণাটকের সব হাই স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। 

এসএ/