ঢাবি থেকে রবীন্দ্রনাথের মুখবাঁধা প্রতিবাদী ভাস্কর্য উধাও


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৯ পূর্বাহ্ন, ১৭ই ফেব্রুয়ারি ২০২৩


ঢাবি থেকে রবীন্দ্রনাথের মুখবাঁধা প্রতিবাদী ভাস্কর্য উধাও
ভাস্কর্য স্থাপন

মুক্তচিন্তা ও মত প্রকাশের স্বাধীনতায় বাধার প্রতিবাদে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারী) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাশে রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে পেরেকবিদ্ধ গীতাঞ্জলি ও মুখ টেপ দিয়ে বাঁধা একটি প্রতিবাদী ভাস্কর্য স্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অনুষদের কয়েকজন শিক্ষার্থী।


বইমেলায় আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ না দেওয়া, ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সাংবাদিকদের স্বাধীন ভাবে লেখালেখি তে ব্যাঘাত সৃষ্টি ,মুক্তচিন্তায় বাধা  র প্রতিবাদে ভাস্কর্য টি তৈরি করা হয় বলে জানায় নির্মাতারা। 


বাঁশ,থার্মোকল, বাহিরে বইয়ের পাতার আবরণ দিয়ে তৈরি এ ভাস্কর্য টিএসসি তে পুরো বইমেলার মাস জুড়ে রাখার কথা থাকলেও আজ বৃহস্পতিবার  রাজু ভাস্কর্যের পাশে আর রবীন্দ্রনাথের ভাস্কর্য টি খুজে পাওয়া যায় নি। তবে কে বা কারা ভাস্কর্যটি সরিয়ে ফেলেছে তা এখনো জানা যায় নি। যেখানে রবীন্দ্রনাথের ভাস্কর্য টি রাখা হয়েছিলো সেখানে "গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ" লেখা একটি ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে।


ভাস্কর্য উধাও এর  বিষয়ে ভাষ্কর্য স্থাপনের সঙ্গে যুক্ত ও ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের একাংশের সভাপতি শিমুল কুম্ভকার বলেন, বৃহস্পতিবার সকাল থেকে এটি আর নেই। আমরা এখন পর্যন্ত জানি না এটি কে বা কারা করেছে। আমরা কিছু সময় পর প্রক্টর স্যারের সঙ্গে দেখা করব এবং এ বিষয়ে জানার চেষ্টা করব।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা ছাড়াও ঢাবির অন্যান্য অনুষদের সাধারণ শিক্ষার্থীরা ভাস্কর্য নির্মান ও স্থাপনের সাথে জড়িত ছিলেন।


আরএক্স/