পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার বিঘা ধান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার বিঘা ধান

বরেন্দ্র অঞ্চল নওগাঁর প্রধান ফসল ধান। ধান উৎপাদনে বাংলাদেশের অন্যতম জেলা এ নওগাঁ। সদর উপজেলার বিল মুনছুর, ধাওয়াডাজ্ঞা, কাকলা, বিলবাতা, এবং নলি বিলে বছরে মাত্র একবারই ধান চাষ হয়ে থাকে। তাই বছরে মাত্র একবারই ফসল ঘরে তুলতে পাড়ে এ এলাকার কৃষকরা। গত সপ্তাহের  দুদিনের বৃষ্টিতে জমে থাকা উত্তরের উপজেলাগুলোর পানি দক্ষিণে নেমে আসার কারনে তলিয়ে গেছে এ এলাকার একমাত্র ফসল কয়েক হাজার বিঘা জমির ধান। সেই সাথে তলিয়ে গেছে কয়েক শত পরিবারের সকল আসা আর সাড়া বছরের খাদ্যের যোগান। 

পানি নিষ্কাসনের জন্য বিলগুলোর মধ্যদিয়ে খাল কাটা হলেও কতিপয় স্বার্থান্বেষী মহলের দখলের কারনে কৃষকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে এ খাল। যে কারনে উত্তর থেকে পানি নেমে আসলেও আর বের হতে পারেনা তাই দ্রুত সংস্কারের প্রয়োজন বলে মনে করছেন এলাকার কৃষকরা। দ্রুত  পানি নিস্কাসনের ব্যাবস্থা হলে হয়তো আবারও নতুন করে ধান রোপন করতে পারবে কৃষকরা তাতে লাভবান হতে না পারলেও কিছুটা ক্ষতি পুশিয়ে নিতে পারবেন তারা। তাই দ্রুত পানি নিস্কাসনের ব্যাবস্থা হলে একদিকে যেমন কৃষকেরা উপকৃত হবেন তেমনি দেশের খ্যাদ্যের প্রয়োজনীয়তা ও পুরন হবে। 

নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আনোয়ারুল হক জানায়, গত টানা বৃষ্টিতে উপজেলার নিচু এলাকার বিশেষ করে হাঁসাইগাড়ি বিল বারমাসিয়া বিল মুনছুর, নলি, ধাওয়াডাজ্ঞা সহ কয়েক হাজার বিঘা জমির ধান তলিয়ে গেছে এর মধ্যে কিছু জমির ধান বিলের পানি একটু কমলে হওয়ার সম্ভাবনা আছে। এবং কৃষকদের নতুন করে আবার ধান রোপনের পরামর্শ দিয়েছি, যেহেতু সময় এখন ও আছে। আমরা ক্ষতিগ্রস্থ কৃষকদের  তালিকা করে উর্ধতন কর্তৃপক্ষ বরাবর পাঠাবো।

এসএ/