হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্যে'র লাঠি খেলা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:২২ অপরাহ্ন, ৩রা মার্চ ২০২৩


হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্যে'র লাঠি খেলা
লাঠি খেলা

হবিগঞ্জের চুনারুঘাটে কালের বির্বতনে হারিয়ে যাচ্ছে লাঠি খেলা। এক সময় গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিলো এই লাঠি খেলা। বর্তমানে লাঠি খেলার নতুন করে কোন দল তৈরি না হওয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। 


ঢোল আর লাঠির তালে তালে নাচা - নাচি, অন্যদিকে প্রতিপক্ষের হাত থেকে আত্মরক্ষার কৌশল অবলম্বনের প্রচেষ্টা সম্বলিত টান- টান উত্তেজনার একটি খেলার নাম লাঠি খেলা। এ খেলা একটি ঐতিহ্যগত মার্শাল আর্ট। এই খেলার জন্য লাঠি প্রায় পাঁচ হাত লম্বা। তবে প্রতিটি লাঠিই হয় প্রায় তৈলাক্ত। প্রত্যেক খেলোয়ার তাদের নিজ- নিজ লাঠি দিয়ে রণকৌশল প্রদর্শন করে। 


এই খেলায় শিশু থেকে শুরু করে যুবক ও বৃদ্ধ পুরুষেরাই লাঠি খেলায় অংশ নিয়ে থাকেন। লাঠিখেলার আসরে লাঠির পাশাপাশি যন্ত্র হিসেবে ঢোল, মন্দিরা ও বিভিন্ন প্রকার বাঁশি ব্যবহার হয়ে থাকে। এছাড়া সঙ্গীতের পাশাপাশি এ খেলার সাথে নৃত্য দেখানো হয়। উপজেলার রানীগাও, বড়জুষ, কালেঙ্গা গ্রাম এবং চা বাগানে বিভিন্ন খেলাধুলা ও অনুষ্টানে প্রায়ই লাঠি খেলা প্রদর্শনী দেখা যেতো। এসব এলাকায় লাঠি খেলার জন্য অনেক সংগঠন ছিলো। 


বড়জুষ গ্রামের  প্রবীণরা বলেন, এ খেলাটি দিন দিন বিলুপ্তি হওয়ার কারণে এর খেলোয়ার সংখ্যাও কমে যাচ্ছে। তৈরি হচ্ছে না কোন নতুন খেলোয়ার। আর পুরনো অভিজ্ঞ খেলোয়াড়রা অর্থাভাবে প্রসার ঘটাতে পারছেন না এ খেলায়। অনেকে বলেন, এসব লাঠি খেলার মাধ্যমে বিনোদন পেলে তরুণরা মাদক ছেড়ে এই বিনোদনে আগ্রহী হতো। এতে তারা শারীরিক এবং মানুষিক ভাবে স্বয়ংসম্পন্ন হবে।


আরএক্স/