সীতাকুণ্ডে চলছে দ্বিতীয় দিনের উদ্ধার কাজ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:১৭ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৩


সীতাকুণ্ডে চলছে দ্বিতীয় দিনের উদ্ধার কাজ
সীতাকুণ্ডে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে এ পর্যন্ত উদ্ধার হয়েছে ৬ জনের মরদেহ। রবিবার (৫ মার্চ) সকাল থেকে ফের উদ্ধার কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস।


এদিকে রবিবার ঘটনাস্থল পরিদর্শনের যাবে ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের দুটি তদন্ত কমিটি। এরপর বিস্তারিত জানাবেন তারা।


ফায়ার সার্ভিস জানিয়েছে, সিলিন্ডার রিফিল প্লান্ট থেকে আগুনের সূত্রপাত হয়। এরপরই বিস্ফোরণ ঘটে। জানা গেছে, ঘটনার সময় ৪০/৫০ জন কর্মী কর্মরত ছিলেন। 


ফায়ার সার্ভিস প্রাথমিকভাবে মনে করছে, প্ল্যান্টে এই বিস্ফোরণ অক্সিজেন সিলিন্ডার থেকে ঘটেছে। শনিবার রাতে আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক গণমাধ্যমে জানান, আমরা দুর্ঘটনাস্থলে অনেক সিলিন্ডার দেখেছি। অনেক সময় সিলিন্ডারগুলো পরীক্ষা করা হয় না। বিস্ফোরণের অনেক কারণ থাকতে পারে। তদন্তে তা বোঝা যাবে। তবে সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটেছে বলে আমরা মনে করছি।


এর আগে শনিবার (৪ মার্চ) বিকালে উপজেলার কদমরসূল এলাকার সীমা অক্সিজেন প্ল্যান্টে এ দুর্ঘটনা ঘটে। ফয়ার সার্ভিসের ৯টি ইউনিট এক যোগে চেষ্ঠা চালিয়ে রাতে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে রাত আটটার পর প্ল্যান্টে উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে। এ ঘটনায় আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে চট্টগ্রাম মেডিকেলে।


প্রতি সিজনে প্লান্ট থেকে প্রতিদিন ২ থেকে আড়াই হাজার সিলিন্ডার রিফিল করা হয়। অফ সজন থাকলেও ৫/৬ শ সিলিন্ডার  সিলিন্ডার রিফিল করা হয় বলে জানা গেছে। সীমা অক্সিজেন প্ল্যান্টের মালিক পারভেজ উদ্দিন সান্টু নামে এক ব্যক্তি। ঘটনার পর থেকে তিনি পলাতক রয়েছেন।