ইউএনও'র হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৭ পূর্বাহ্ন, ১১ই মার্চ ২০২৩


ইউএনও'র হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ
ইউএনও এস এম ইমাম রাজী টুলু

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম ইমাম রাজী টুলুর হস্তক্ষেপে বাল্যবিবাহের হাত থেকে রক্ষা পেয়েছে এক স্কুলছাত্রী।


বৃহস্পতিবার (৯ মার্চ) বিকালে গোপালগঞ্জের পার্শ্ববর্তী মাদারীপুর জেলার রাজৈর পৌরসভার ৪ নং ওয়ার্ডের স্থানীয় এক স্কুলের ১০ম শ্রেণিতে পড়ুয়া ওই ছাত্রীর বিয়ের আয়োজন করা হয় তার বোনের বাড়ি মুকসুদপুর উপজেলার জলিরপাড় ইউনিয়নের ফুলকুমারীতে। পরে খবর পেয়ে তিনি এ অভিযান পরিচালনা করে বাল্যবিবাহ বন্ধ করেন।


এসময় কনে সাজে সজ্জিত নাবালিকা ওই স্কুল শিক্ষার্থীর ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত তাকে বিয়ে না দেওয়ার প্রতিশ্রুতিতে পরিবারের সদস্য ও তার দুলাভাইয়ের এবং বর পক্ষের নিকট থেকে মুচলেকা নেন ভ্রাম্যমান আদালত।


ইউএনও এস এম ইমাম রাজী টুলু বলেন‘ ওই ছাত্রীর পরিবার প্রশাসনের নজর এড়িয়ে তাকে বিয়ে দেওয়ার চেষ্টা করেন। পরে স্থানীয় গণমাধ্যমকর্মীরা বিষয়টি আমাকে জানান তার বয়স ১৮-এর কম। তারা বিয়ে বন্ধের অনুরোধ করেন। সঙ্গে সঙ্গে আমি ঘটনাস্থলে যাই এবং দুই পক্ষের অভিভাবকদের সঙ্গে আলাপ করে তাদের বিয়ে বন্ধ করার নির্দেশ দেই।’


ইউএনও আরও বলেন, ‘প্রাপ্তবয়স্ক হওয়ার পর বিয়ে দেওয়ার জন্য আমি ওই ছাত্রীর অভিভাবককে পরামর্শ দিয়েছি। ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না বলে মেয়ে এবং ছেলের পরিবার লিখিত অঙ্গীকার নামায় স্বাক্ষর করেছেন।