কক্সবাজারের সর্ববৃহৎ ইয়াবা চালান মামলার রায় বুধবার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৪৯ অপরাহ্ন, ১৩ই মার্চ ২০২৩


কক্সবাজারের সর্ববৃহৎ ইয়াবা চালান মামলার রায় বুধবার
ফাইল ছবি

কক্সবাজারে পুলিশের অভিযানে উদ্ধার হওয়া সর্ববৃহৎ ইয়াবা চালান ছিল ১৪ লাখ। ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি এক অভিযানে ইয়াবা এ চালানসহ আটক করা হয়েছিল ৪ জনকে। জব্দ করা হয়ে ছিল নৌকাও। আর আটকদের তথ্য মতে উদ্ধার হয়েছিল ১ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা।


২ বছর ৬ দিনের মাথায় আগামী ১৫ মার্চ বুধবার এ মামলার রায় ঘোষণার দিন ধার্য্য করে কক্সবাজার জেলা দায়রা ও জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল।


রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানিয়েছেন, কক্সবাজারে উদ্ধার হওয়া সর্ববৃহৎ ইয়াবার চালান ও নগদ টাকার এই মামলাটি দ্রুত সময়ের মধ্যে বিচারকার্য শেষ হচ্ছে। ওই সময়ের জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি শেখ মোহাম্মদ আলী বাদি হয়ে অভিযানের পরের দিন মামলাটি দায়ের করেন। মামলাটির তদন্ত করেন ডিবি পুলিশের পরিদর্শক মো. আজহারুল ইসলাম। তিনি মামলার অভিযোগপত্র আদালতে জমা হয় ওই বছরের ৩ জুন। আদালত অভিযোগ পত্র গ্রহণ করে কারাগারে থাকা ৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরু করে। এ ২ বছরের মধ্যে মামলার বাদি ও তদন্তকারি কর্মকর্তাসহ ৩২ জনের স্বাক্ষ্যগ্রহণ শেষে ১৫ মার্চ রায় ঘোষণার দিন ধার্য্য করেছেন।


রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, এ মামলায় ৪ আসামির সর্বোচ্চ শাস্তি হবে এমনটাই আশা করছেন।


মামলার বাদী বর্তমানে উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি কক্সবাজার সদরের খুরুশকুল-চৌফলদন্ডী ব্রিজের পাশের খালে নোঙর করা নৌকা থেকে ১৪ লাখ ইয়াবাসহ গ্রেফতার করা হয় ৪ জনকে।


এরা হলেন, ট্রলার মালিক জহিরুল ইসলাম ফারুক (৩৭), তার শ্বশুর আবুল কালাম (৫৫), শ্যালক শেখ আবদুল্লাহ (১৯) ও মোজাফফরের ছেলে মোহাম্মদ বাবু (৫৫)। পরে তাদের দেয়া তথ্য মতে ফারুকের শহরের নুনিয়ার ছড়া বাড়ি থেকে এক কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা জব্দ করেছে পুলিশ।


তিনি জানান, এ ঘটনায় মামলার পর পুলিশ দ্রুত সময়ের মধ্যে আদালতে অভিযোগপত্র জমা দেন। ১৫ মার্চ রায় ঘোষণা হচ্ছে। রায় ঘোষণার দিন তিনি আদালতে উপস্থিত থাকবেন।