রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের প্রতিনিধি দল টেকনাফে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:০৮ অপরাহ্ন, ১৫ই মার্চ ২০২৩


রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের প্রতিনিধি দল টেকনাফে
মিয়ানমারের প্রতিনিধি দল

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা করতে মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফে এসেছেন। 


বুধবার (১৫ মার্চ) সকাল ১০ টায় মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগ থেকে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফের জালিয়াপাড়া জেটি ঘাটে পৌঁছেন।


ওখানে কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল তাদের স্বাগত জানান।


এরপর প্রতিনিধি দলটিকে সাথে নিয়ে সকলে যান টেকনাফের কেরুনতলীস্থ প্রত্যাবাসন ঘাটে। ওখানে দুই পাক্ষিক এ বৈঠক শুরু হয়।


বিষয়টি নিয়ে সংশ্লিষ্টরা কথা বলেননি। তবে বৈঠকটি মুলত মিয়ানমারে পাঠানো রোহিঙ্গাদের তালিকা যাছাই বাছাই নিয়ে। বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যে সমস্ত রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিলো তা নিয়ে দুই দেশের এই বৈঠকে আলোচনা করবে।


এই বৈঠকে মিয়ানমারের যাচাইকৃত তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নিয়েছে। এর সত্যতা যাচাই করতে মুলত দু'দেশের এই বৈঠক।


শরনার্থী বিষয়ক কমিশনের সূত্র নিশ্চিত করেছে যে, তালিকার বিষয়টির বাইরেও পুরো প্রত্যাবাসন প্রক্রিয়াটির রুট ম্যাপ নিয়ে আলোচনা হতে পারে। 


শরনার্থী কমিশনের দাবী বাংলাদেশ মিয়ানমারকে ৮ লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গার তালিকা দিয়েছিল। সেখান থেকে বেছে নেয়া হয়েছে মাত্র ৬০ হাজারের মতো। 


তালিকা ধরে এর আগেও দু'বার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও রোহিঙ্গাদের আপত্তিতে তা সম্ভব হয়নি।


উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের নির্যাতনের মুখে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা উখিয়া টেকনাফের ৩৩টি ক্যাম্প ও ভাসানচরে আশ্রিত আছেন।