সব দলের অংশগ্রহণে একটা সুন্দর নির্বাচন চাই: আহসান হাবিব খান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৮ পূর্বাহ্ন, ১৭ই মার্চ ২০২৩


সব দলের অংশগ্রহণে একটা সুন্দর নির্বাচন চাই: আহসান হাবিব খান
আহসান হাবিব খান

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান বলেছেন, সব দলের অংশগ্রহনে একটা সুন্দর ইলেকশন হোক যাতে ভারসাম্যতা বজায় থাকে। একটা শক্তিশালী বিরোধী থাকলে ব্যালেন্স থাকে সব কিছু। আমরা সকল দলের অংশগ্রহণে একটা সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চাই কমিশন।


বৃহস্পতিবার (১৬ মার্চ) চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 


নির্বাচন আহসান হাবিব খান বলেন, ঠিক একটা সেইম টাইম আমরা কিন্তু পর্বে পর্বে অনেক সংলাপ করেছি। এই সংলাপে কোন কোন দল এসেছে, আবার কোন কোন দল আসেননি। আমি তাদের ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি, আপনারা সিদ্ধান্ত পরে নিয়েন, আপনি কাছে এসে দেখেন আমরা কেমন কাজ করছি। দূর থেকে কিন্তু কাশবন ঘন লাগে,  কিন্তু কাছে গেলে ফাকা। আপনি সেই কাশবনের কাছে যেয়ে দেখেন যে আমরা কি করছি।


তিনি আরও বলেন, এবং আপনারাও (সংবাদকর্মীদের উদ্দেশ্যে) কিন্তু বিচার বিশ্লেশন করতে পারবেন আমরা যে ৬'শ এর উপর ইলেকশন করেছি এই ইলেকশনে মধ্যে কোন প্রকাশ পক্ষপাতিত্বমূলক আচরণ বা কোন প্রকাশ কাউকে বেনিফিট দেয়ার কোন আমাদের মধ্যে দেখেছেন কিনা; এবং আই এম শিওর, গ্যারান্টি দিতে পারি যে এমন কোন কিছু এমন হয়নি।


নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান বলেন, আন্তরিকভাবে বিশ্বাস করি যে মিডিয়ার সকল সদস্যরায় হচ্ছে, আমর যারা দূরে থাকি, ইলেকশন কমিশনে থাকি তাদের চোখ এবং কান হিসেবে কাজ করে। আমি এটাও বিশ্বাস করি অধিকাংশই তাদের মধ্যে সততা এবং নিষ্ঠার সাথে তার দায়িত্ব পালন করে। কিন্তু কিছু কিছু পথভ্রষ্ট যেমন দুধের মধ্যে একটা কালো পিপড়া থাকে সেমন থাকতেই পারে। সেটা মানেনা যে অন্য মিডিয়ার সদস্যরা সাফার করবে। মিডিয়ারা তার ঈমানের সাথে কাজ করবে এবং তার বিবেক বিবেচনা যেটা আসে কোন পক্ষপতিত্ববিহীনভাবে সার্ভিস দিয়ে যাচ্ছে এবং আমাদের ইলেকশন কমিশন বিটে যারা আছে সকলে কিন্তু অন্তরিকভাবে সাপোর্ট দিয়েছে, কাজ করেছে, সত্য জিনিষটাকে তুলে ধরেছে। এ জন্য আপনাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।


তিনি আরও বলেন, আপনারা সব সময় বলেন, আমাদের চ্যালেঞ্জ, আমাদের অগ্নিপরিক্ষা, আমাদের পরিক্ষা ইলেকশন একটা আসলেই। যেমন অনেকেই আপনারা বলেছেন সিটি কর্পোরেশন নির্বাচনই আমাদের সবচেয়ে মুখ্য এবং সেটা করলে। কিন্তু আমি ব্যক্তিগত ফিল করি রুট পর্যায়ে একটা ওয়ার্ডের ইলেকশন আমার কাছে ইমপোর্টেন, একটা ইয়নিয়ন, পৌরসভা সহ প্রত্যেকটা ইলেকশন-ই আমার জন্য, আমাদের জন্য, কমিশনের জন্যের খুবই ইমপোর্টেন।


আহসান হাবিব খান বলেন, যে কারণের জন্য আমি দেখেন একদম রুট লেভেলে চলে এসে এই মা-বোনেরা লাইনে অনেকক্ষক লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন, এবং ভাইয়েরা ও বাবারা দাঁড়িয়ে আছে মাঠের কাজ ছেড়ে। তাদের সাথে কথা বললাম এবং তাদের থেকে ফিডব্যাক জানতে পারলাম। আমি যদি মাঠে আসি তবেই তো মাটির খবর জানব। আমি শহর থেকে আপনাদের (সংবাদকর্মীদের) মাধ্যমে জানবো অথবা রিটার্নিং কর্মকর্তা অথবা প্রিজাইটিং কর্মকর্তাদের মাধ্যমে জানব। একটা হচ্ছে টাচিং বিলিভিং আমি আপনাকে ধরলাম ধরে দেখলাম আপনার গা-হাত পেয়ে কতটুকু গরম জ্বর আছে কি না আছে। আরেকটা হচ্ছে আপনার চেহারা দেখে বললাম। কিন্তু আপনার চেহারার মধ্যে জ্বর ফুটে আসতে পারে কিন্তু আপনি একচুয়ালি সুস্থ। সেজন্য আমি মাঠ পর্যায়ে এসেছি চেক করার জন্য।


উল্লেখ্য, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার দুটি ও জীবননগর উপজেলার ছয়টিসহ মোট আট ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন চলছে। আলমডাঙ্গা উপজেলার নাগদহ ও আইলহাস ইউনিয়নের ১৮টি কেন্দ্রে ও জীবননগর উপজেলার ছয়টি ইউনিয়ন পরিষদে ৫৪টি কেন্দ্রে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ইভিএম মেশিনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।


আরএক্স/