মুরাদনগরে সাত শিক্ষকের বিদায় সংবর্ধনা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৯ পূর্বাহ্ন, ২১শে মার্চ ২০২৩


মুরাদনগরে সাত শিক্ষকের বিদায় সংবর্ধনা
ছবি: জনবাণী

রোদ্রজ্জল সকাল। ঘড়ির কাঁটা তখন ১০টা ছুঁয়েছে। এতক্ষণে বিদ্যালয়ের মিলনায়তন ভরে গেছে কানায় কানায়। দর্শকসারির প্রথমেই বসেছেন সাবেক শিক্ষক ও এলাকার বিশিষ্টজনরা। মঞ্চের দুই পাশে সহকর্মীরা ফুলের তোরা হাতে দাঁড়িয়ে। এরপর সারি সারি বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা বসে চোখ রেখেছেন মঞ্চে। যেখানে বসে মানুষ গড়ার ৭জন কারিগর সুদীর্ঘকালের শিক্ষকতা জীবনের স্মৃতি রোমন্থন করবেন।


সোমবার এমন একটি দুর্লভ গল্পের ছবি ফুটে উঠে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলায় অনুষ্ঠিত ৭জন প্রবীণ শিক্ষকের অবসরজনিত বিদায় সংবর্ধনায়। 


উপজেলার ঐতিহ্যবাহী শতবর্ষী বিদ্যাপীঠ বাঁশকাইট পীতাম্বর জুবিলী উচ্চ বিদ্যালয় এই আয়োজন করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে স্কুলটির বার্ষিক ক্রীড়া সাংস্কৃতিক ও মেধা পুরস্কার বিতরণ করেন।


সুদীর্ঘকাল ধরে এ ৭ জন গুণী শিক্ষক নিজেদের সুনিপুণ হাতে মানুষ গড়েছেন। শিক্ষকতার মতো মহান পেশায় নিয়োজিত থেকে কখনো তাদের জীবন কেটেছে অর্থকষ্টে, কখনো সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে কথা বলতে গিয়ে প্রভাবশালীদের চোখ রাঙানি সহ্য করেছেন। তবুও সমাজে আলো ছড়ানোর মতো কাজটি করে গেছেন তারা। কথাগুলো বলেন, আলোচক বিশিষ্টজনরা। 


সংবর্ধিত শিক্ষকরা হলেন, মো. সিরাজুল হক, বিধু ভূষন বিশ্বাস, মো. মোসলেহ উদ্দিন, শীতল চন্দ্র বিশ্বাস, মো. সিরাজুল ইসলাম, মো. আবুল কাশেম, মো. ইউনুস মোল্লা ও দপ্তরী কানু চন্দ্র দাস।


প্রতিষ্ঠানটির সভাপতি বাবু লিটন কুমার ভৌমিকের সভাপতিত্বে, মো. আব্দুল মোন্নাফ মিয়া ও ওলিউল্লাহ স্যারের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাঁশকাইট ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গাজী মুজিবুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, বীর মুক্তিযুদ্ধা ফরিদ উদ্দিন প্রমুখ।


বিদ্যালয়টির বার্ষিক ক্রীড়া সাংস্কৃতিক মেধা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অভিভাবকসহ অত্র বিদ্যালয়ের বর্তমান ও সাবেক ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ।